কোটা থাকছে না ৪০তম বিসিএসে

প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৮, ১৭:৫৯

সাহস ডেস্ক

৪০তম বিসিএসে কোটা পদ্ধতি রাখা হবে না বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ ড. সাদিক। তিনি বলেন, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পদে কোটা পদ্ধতি বাতিলের পর কোটা বিষয়ে সরকারের সর্বশেষ সিদ্ধান্ত কার্যকর হবে।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ কথা জানান।

তিনি বলেন, আমরা ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলেছিলাম কোটা বিষয়ে সরকারের সবশেষ গ্রহণ করা সিদ্ধান্ত অনুযায়ী এই বিসিএসের মাধ্যমে ক্যাডার নিয়োগ হবে। সেই সিদ্ধান্ত অনুসারে এই বিসিএসে কোটা নয় মেধা থেকে নিয়োগ হবে। এ ছাড়া কয়েকটি নন ক্যাডার নিয়োগের ক্ষেত্রেও কোটার সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছিলাম। সেই নিয়োগ গুলোতেও সরকারের সর্বশেষ কোটার সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। তিনি আরও বলেন, তবে যেসব নিয়োগ আগের, যেমন ৩৯তম বিশেষ বিসিএসে ক্যাডার নিয়োগের ক্ষেত্রে আগের কোটা নীতি ব্যবহার করা হবে।

৪০তম বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জনসহ সাধারণ ক্যাডারে ৪৬৫ জন এবং অন্যান্য ক্যাডার মিলিয়ে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

গত ৩০ সেপ্টেম্বর থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়ে চাকরিপ্রার্থীরা আগামী ১৫ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত