তৈরি পোশাক খাতে এক শতাংশ প্রণোদনা অব্যাহত থাকবে

প্রকাশ : ০৩ জুন ২০২১, ১৮:১১

সাহস ডেস্ক

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার প্রস্তাব করা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এর মধ্যে ঘাটতি রয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। নতুন অর্থবছরেও দেশের তৈরি পোশাক রপ্তানিতে অতিরিক্ত এক শতাংশ প্রণোদনা প্রদান অব্যাহত রাখার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) দুপুর ৩টায় একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী এই প্রস্তাব দেন।

পোশাক রপ্তানিকারকরা অপ্রচলিত রপ্তানি বাজারের ক্ষেত্রে পাঁচ শতাংশ অনুদান পাবেন। ইউরোপীয়ান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং কানাডা ছাড়া বাংলাদেশ সববাজারকেই অপ্রচলিত রপ্তানি বাজার বিবেচনা করে। প্রচলিত ও অপ্রচলিত দুই ধরনের বাজারের ক্ষেত্রেই রপ্তানিকারকরা অতিরিক্ত এক শতাংশ প্রণোদনা পাবেন।

২০০৭ ও ২০০৮ সালে বিশ্ব অর্থনৈতিক মন্দা দেখা দেওয়ায় ২০০৮-৯ অর্থবছরে অপ্রচলিত রপ্তানি বাজার পোশাক রপ্তানিকারকদের চার শতাংশ প্রণোদনা দেওয়া হয়। রপ্তানিকারকরা উৎস কর শূন্য দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ২৫ শতাংশ করার প্রস্তাব দিলেও তা অপরিবর্তিত রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ প্রমুখ।‌

প্রস্তাবিত এ বাজেটে মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৩৭ হাজার ৭৮ কোটি টাকা। এরমধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। আর মোট অনুন্নয়ন ব্যয় ৩ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা। আলোচিত এই বাজেটে অনুদানসহ ঘাটতির পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। যা জিডিপির ৬ দশমিক ১ শতাংশ। অনুদান বাদ দিলে ঘাটতির পরিমাণ দাঁড়ায় ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত