বিআরটি প্রকল্পের কাজ বন্ধ থাকবে: মেয়র আতিক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১৩:৫৩

নিজস্ব প্রতিবেদক
ছবি : দুর্ঘটনাস্থল পরিদর্শনে মেয়র আতিক।

রাজধানীর উত্তরায় গার্ডার চাপায় পাঁচ জন নিহত হওয়ার পর রাজধানীর বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ আপাতত বন্ধ থাকবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, এ প্রকল্প কাজ পরিচালনায় ন্যূনতম নিরাপত্তা ব্যবস্থা নেই। ফলে কিছুদিন পরপরই দুর্ঘটনা ঘটছে। জনদুর্ভোগ বাড়ছে। এভাবে উন্নয়ন কাজ চলতে দেওয়া যাবে না। আগে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর উত্তরার জসীমউদ্দীন সড়কে ক্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে এ কথা বলেন ডিএনসিসি মেয়র।

এসময় বিআরটি প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। মেয়র বলেন, বিআরটি কর্তৃপক্ষ আমার সামনে আছেন। আমি গতকালও তাদের সঙ্গে কথা বলেছি। সচিবের সঙ্গেও কথা হয়েছে। আমি বলেছি বিআরটির কাজ বন্ধ করে দেব। আপনারা আমার সঙ্গে পরশু বসবেন। শুধু এই প্রজেক্টই নয়, ঢাকা শহরে যতগুলো প্রজেক্ট চলছে, সবগুলো বন্ধ থাকবে।

আতিকুল ইসলাম বলেন, ঢাকায় বিআরটি, মেট্রোরেলসহ অনেকগুলো প্রকল্পের কাজ চলমান। সব প্রকল্পের পরিচালকদের আগামী বৃহস্পতিবার (১৮ আগস্ট) নগর ভবনে ডাকা হয়েছে। তারা নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করলেই কাজ শুরু করতে পারবে।

ডিএনসিসি মেয়র বলেন, গতকাল ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ছিল। এর মধ্যে গতকালের দুর্ঘটনা আমাদের মনে নাড়া দিয়েছে। এটা অত্যন্ত দুঃখজনক। এটা কিন্তু খুব সহজেই এড়ানো যেত। যদি নিরাপত্তার ব্যবস্থ করা হতো। তিনি বলেন, যেকোনো কাজের প্রথম শর্ত থাকে আগে নিরাপত্তা নিশ্চিত করা। এখানে ওয়ার্ক সেফটি বলতে কিছুই ছিল না। কোথাও এই প্রকল্প সম্পর্কে সাইনবোর্ড নেই। নিরাপত্তার কথা বলা নেই। গতকাল কাজ চলার সময় সড়কে বেড়া দেওয়া ছিল না। এই কাজের নিরাপত্তার জন্য পুলিশকেও বলা হয়নি।

প্রসঙ্গত, সোমবার (১৫ আগস্ট) বেলা সাড়ে ৩টার দিকে ক্রেন দিয়ে একটি গার্ডার উপরে তোলার সময় নিচে পড়ে যায়। এসময় চলমান একটি প্রাইভেট কার গার্ডারের নিচে চাপা পড়ে। এতে পাঁচ জন নিহত ও একজন আহত হন। হতাহতরা দক্ষিণখান এলাকায় বৌভাতের অনুষ্ঠান শেষে আশুলিয়া যাচ্ছিলেন।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত