পদ্মা সেতু: শ্রমিকদের নিয়ে ছবি তুলবেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৪ জুন ২০২২, ১৮:১৯

সাহস ডেস্ক

পদ্মা সেতু নির্মাণে জড়িত সবার সঙ্গে গ্রুপ ছবি তুলবেন বলে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেতুটি নির্মাণে যেসব যন্ত্র ব্যবহার করা হয়েছে, তা জাদুঘরে রাখা হবে বলেও জানান তিনি। মঙ্গলবার (১৪ জুন) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক অনুষ্ঠিত হয়। এদিন ভার্চুয়ালি যোগ দিয়ে একনেকের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্যে এ কথা জানান।

প্রধানমন্ত্রী নির্দেশনা তুলে ধরে শামসুল আলম বলেন, ‘পদ্মা সেতুর সংশ্লিষ্ট শ্রমিক কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ছবি তুলবেন প্রধানমন্ত্রী। তিনি পদ্মা সেতুর নির্মাণ কাজে ব্যবহৃত যন্ত্র-যন্ত্রাংশ দিয়ে ফরিদপুরের ভাঙ্গা অংশে একটি জাদুঘর নির্মাণ করার নির্দেশ দিয়েছেন।’ এ সময় পরিকল্পনা কমিশনের সদস্য মামুন আল রশিদ বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, পদ্মা সেতু নির্মাণের সঙ্গে জড়িত শ্রমিক, প্রকৌশলী, প্রকল্প পরিচালক থেকে শুরু করে মন্ত্রী- সবাই এর কর্মী। ভাঙ্গায় যে মিউজিয়াম করার কথা বলেছেন সেখানে প্রতিটি পর্যায়ে কর্মীদের নাম যেন লিপিবদ্ধ থাকে, সে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।’

পরিকল্পনা প্রতিমন্ত্রী আরও বলেন, ‘ভবিষ্যতে হাওর অঞ্চলের সব সড়ক এলিভেটেড বা উড়াল সড়ক নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। হাওরের সড়কে ছোট কালভার্ট নির্মাণ না করে বড় ব্রিজ করার নির্দেশনা দিয়েছেন তিনি।’ সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী জানান, দেশের প্রতিটি উপজেলায় কমপক্ষে একটি করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপনে গুরুত্ব দিয়েছে সরকার। ৫৫০টি উপজেলায় স্টেশন স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু জমি অধিগ্রহণ জটিলতায় কাজ এগিয়ে নিতে বিলম্ব হচ্ছে।

মুদ্রাস্ফীতিকে প্রাধান্য দিয়ে বাজেট করার একনেকের পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। সভায় ১০ হাজার ৮৫৫ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান তিনি। পদ্মা সেতুর নির্মাণ ব্যয় নিয়ে করা এক প্রশ্নে শামসুল আলম বলেন, ‘শুরুতে পদ্মা সেতুর যে নির্মাণ ব্যয় ছিল তা থেকে ব্যয় বেড়েছে, এটা ঠিক। আজ পর্যন্ত মূল্যস্ফীতি বাদ দিলে পদ্মা সেতুর মূল খরচ দিয়েই পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে। এ প্রকল্পে তিনবার ডিপিপি পরিবর্তন হয়েছে, সেটাও মনে রাখতে হবে।

সাহস২৪.কম/এআর/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত