নোয়াখালীর নির্বাচন লক্ষ্মীপুরের ভোটকেন্দ্রে

প্রকাশ : ২৯ মে ২০২২, ২০:৪৩

মিসু সাহা

নোয়াখালীর এক এলাকার নির্বাচনের ভোটকেন্দ্র পড়েছে অন্য এলাকায়। এ নিয়ে সমূহাশঙ্কায় এলাকাবাসী। নোয়াখালীর হাতিয়া উপজেলার হরনী ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে এমন বিষয় নিয়ে তোলপাড় চলছে এলাকায়। লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজী ইউনিয়নের ভোটকেন্দ্রে হচ্ছে হাতিয়ার এই ইউপির নির্বাচন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী ১৫ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ওই নির্বাচন। এ নিয়ে চরগাজীর বাসিন্দাদের মধ্যে বিরাজ করছে চরম ক্ষোভ ও অসন্তোষ। যে কোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষেরও শঙ্কায় আছেন এলাকাবাসী। ভোট কেন্দ্র চারটি সরিয়ে নিতে সম্প্রতি রামগতি উপজেলার ৯নং চরগাজী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান তাওহীদুল ইসলাম সুমন ঢাকায় নির্বাচন কমিশন সচিবের কাছে লিখিত আবেদন দিয়েছেন।

বৃহস্পতিবার (২৬ মে) নোয়াখালী নির্বাচন কর্মকর্তা মেজবাহ উদ্দিন ভোট কেন্দ্র এলাকা সরেজমিনে পরিদর্শন করেছেন। এ সময় তিনি এলাকাবাসী, ভোটার ও জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথাও বলেছেন। খোঁজ নিয়ে জানা যায়, লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজী ইউনিয়নের তিনটি মৌজাকে কেন্দ্র করে নোয়াখালীর হাতিয়া উপজেলার সঙ্গে সীমানা বিরোধ রয়েছে। এ নিয়ে লক্ষ্মীপুর সাব জজ আদালতে মামলা চলমান রয়েছে। মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিরোধী এলাকায় স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেন আদালত। এতে গেলো ইউপি নির্বাচনে চরগাজী ইউনিয়নে বিরোধী এলাকায় তাবু দিয়ে অস্থায়ী ভোটকেন্দ্র করা হয়। এদিকে ১৫ জুন হাতিয়ার হরনী ইউনিয়ন পরিষদের নির্বাচন হওয়ার কথা রয়েছে। এ নিয়ে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। এতে বিরোধীয় চরগাজী এলাকায় চারটি ভোটকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত হয়। কেন্দ্রগুলো হলো- চরগাজীর টাংকি বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোহাম্মদপুর তেগাছিয়া বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোল্লা গ্রাম নূরানি মাদরাসা ও ফরেস্ট সেন্টার প্রাথমিক বিদ্যালয়। 

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, মোহাম্মদপুর তেগাছিয়া বাজার ও টাংকি বাজারে লক্ষ্মীপুর জেলা পুলিশের তত্ত্বাবধানে দুটি ক্যাম্প রয়েছে। স্থিতাবস্থার পরও হরনী ইউনিয়নের ভোটকেন্দ্রগুলো চরগাজী ইউনিয়নে স্থাপনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। বিষয়টি সুষ্ঠু তদন্তের মাধ্যমে চরগাজী ইউনিয়নের ভোট কেন্দ্রগুলো হরনী ইউনিয়ন এলাকায় সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এ বিষয়ে চরগাজী ইউনিয়নের চেয়ারম্যান তাওহীদুল ইসলাম সুমন জানান, গেজেট অনুযায়ী বিরোধীয় চরলক্ষ্মী, চরদরবেশ, দক্ষিণ টুমচর মৌজার অধিকাংশই ডিয়ারা এমআরআর ও হাল রিভিশনে রামগতির চরগাজীতে রেকর্ডভুক্ত। এসব এলাকার ৯৯ শতাংশ ভোটার চরগাজী ইউনিয়নের বাসিন্দা। একসময় সিডিএসপি জমি দেওয়ার প্রলোভন দেখিয়ে রামগতির কিছু সংখ্যক লোককে হরনী ইউনিয়নের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু পরে তারা ফের রামগতি উপজেলা নির্বাচন অফিসে এসে চরগাজীর ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। বর্তমানে ৭ থেকে ৮'শ নারী-পুরুষ চরগাজীর ভোটার হতে নির্বাচন অফিসে আবেদন করেছেন। "দ্রুত আমাদের এলাকা থেকে কেন্দ্রগুলো সরিয়ে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে কার্যকরী সিদ্ধান্তের প্রত্যাশা করছি," বলেন তিনি। 

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শান্তুনু চৌধুরী বলেন, ইতোমধ্যে এ বিষয়ে নোয়াখালী নির্বাচন কর্মকর্তা সরেজমিনে পরিদর্শন করে প্রতিবেদন দাখিল করেছেন। এসব এলাকার অধিকাংশ ভোটার চরগাজী ইউনিয়নের বাসিন্দা। এ নিয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা কাজ করছেন। বিষয়টি ঊধ্বর্তন কর্তৃপক্ষকেও অবগত করা হয়েছে- জানান তিনি। তারা চান, নির্বাচন কমিশনের মাধ্যমে দ্রুত একটা সঠিক সিদ্ধান্ত আসবে।

সাহস২৪.কম/এএম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত