৬ ঘণ্টার মধ্যে মহসিন খানের আত্মহত্যার ভিডিও সরানোর নির্দেশ

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৩৬

সাহস ডেস্ক

ফেসবুক লাইভে এসে আত্মহত্যা করা ব্যবসায়ী আবু মহসিন খানের ফেসবুক ভিডিও এবং ওই ঘটনার স্থিরচিত্র সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অবিলম্বে অপসারণ করতে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশ পাওয়ার ছয় ঘণ্টার মধ্যে ওই ভিডিও এবং স্থিরচিত্র সরাতে বিটিআরসিসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ দেন।

একই সঙ্গে মহসিন খানের ওই লাইভ ভিডিও ইলেকট্রনিক মিডিয়াসহ অন্য সব ধরনের সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার ও প্রকাশ করা থেকে বিরত রাখতে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি অতি জরুরি হিসেবে বিবেচনা করতে বলা হয়েছে।

নির্দেশনা বাস্তবায়ন বিষয়ে পদক্ষেপ জানিয়ে আগামী তিন কার্যদিবসের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আগামী বুধবার পরবর্তী শুনানির জন্য দিন ধার্য হয়েছে।

ব্যবসায়ী আবু মহসিন খান চিত্রনায়ক রিয়াজের শশুর। গতকাল বুধবার রাতে ধানমন্ডিতে নিজের বাসা থেকে ফেসবুক লাইভে এসে লাইসেন্স করা পিস্তল দিয়ে মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করেন মহসিন খান। মৃত্যুর আগে তার বয়স ছিল ৫৮ বছর। এ খবর দ্রুতই ফেসবুকে ছড়িয়ে পড়ে। আত্মহত্যা করা আবু মহসিন খানের লাশের পাশে একটি ‘সুইসাইড নোট’ পাওয়া গেছে। পুলিশ বলেছে, সেখানে তিনি লিখেছেন, ‘আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত