দ্বিতীয় দিনের লকডাউনে অনেকটাই ফাঁকা রাজধানীর সড়ক

প্রকাশ : ০২ জুলাই ২০২১, ১৩:৩৩

সাহস ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে শুরু হওয়া কঠোর লকডাউনের দ্বিতীয় দিন শুক্রবার (২ জুলাই) সকালে রাজধানী ঢাকার সড়ক অনেকটাই ফাঁকা। বেশিরভাগ সড়কে রিকশাসহ অল্প কিছু যানবাহন চলছে। তবে ব্যতিক্রমও রয়েছে কোথাও কোথাও।

শুক্রবার (২ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এই চিত্র দেখা গেছে।

রাস্তায় গতকালের তুলনায় আজ রিকশা ও ব্যক্তিগত গাড়ি একেবারেই কম। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বৃহস্পতিবারের (১ জুলাই) কড়াকড়ির কারণে অনেকেই বাইরে বের হননি। জরিমানা ও মামলার কারণে প্রাইভেট গাড়ি এবং মোটরসাইকেলের উপস্থিতিও কম ছিল। তবে প্রধান সড়কের তুলনায় অলিগলিতে মানুষের চলাফেরা কিছুটা বেশি চোখে পড়েছে। পুলিশের উপস্থিতি কম থাকায় সেসব এলাকায় ভিড় বেশি। আর কিছু এলাকায় দোকানপাট বন্ধ হয়ে যাচ্ছে পুলিশ আসার আগে।

রাজধানীর মানিক মিয়া এভিনিউ, ফার্মগেট, বিজয় সরণি, কাওরান বাজারের প্রধান সড়ক, সায়েন্স ল্যাব এলাকা, শাহবাগ, মিরপুরের ৬, ৭ ও ১২ নম্বরের রাস্তাঘাট ফাঁকা। লোকজনের উপস্থিতিও কম দেখা গেছে। বিভিন্ন এলাকার কাঁচাবাজার খোলা থাকলেও বাজারে লোকজনের উপস্থিতি কম ছিল।

লকডাউনের প্রথমদিন ঘোরাফেরা করার জন্য অনেককেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হতে হয়েছে অথবা জরিমানা দিতে হয়েছে।

বৃহস্পতিবার লকডাউনের প্রথম দিনে অযৌক্তিক কারণে বাইরে বের হওয়ার অভিযোগে রাজধানীতে ৫৫০ জনকে আটক করা হয়। এছাড়া, ২৭৪টি গাড়ির বিরুদ্ধে মামলাও করা হয়েছে বলে জানায় ডিএমপি। ঢাকা মেট্রোপলিটন পুলিশের আটটি বিভাগের ৫১টি থানা এলাকায় বিভিন্ন অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয়। এছাড়া মোবাইল কোর্টের মাধ্যমে ২১২ জনকে জরিমানা করা হয়েছে। মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে ৩৯১ জনকে।

ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে প্রায় ৪ লাখ ৯৩ হাজার টাকা। এর বাইরে র্যাব ৪০টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সারা দেশে ১৮২ জনকে ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত