যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে কুবি শিক্ষক

প্রকাশ : ০৮ মে ২০২১, ১৪:৪০

ফাতেমা রহিম রিন্স, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট হুইটনি জয় করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসাদ আজিম।

গত ৪ মে (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রের এ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসাদ আজিম এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তারিক মো. নাসিম মাউন্ট হুইটনির সর্বোচ্চ চূড়ায় পদার্পন করে বাংলাদেশের পতাকা উড়ান।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া সংলগ্ন এই মাউন্ট হুইটনি পর্বত শৃঙ্গটির উচ্চতা ১৪ হাজার ৫০৫ ফুট (৪ হাজার ৪২১ মিটার)।

ছোটবেলা থেকেই পাহাড়ের প্রতি আকর্ষণ আসাদ আজিমের। সবসময় উঁচু পাহাড়টিতেই উঠতে চাইতেন তিনি। পর্বতে উঠার নেশা নিয়ে তিনি তার এক ফেসবুক পোস্টে জানান, একা নিজের মত করে চোখে দেখা সবচেয়ে উঁচু পাহাড়টার চূড়ায় উঠে যেতাম, উঠার পর মনে হতো এটা নয় দূরের ঐ পাহাড়টা মনে হয় বেশি উঁচু, আবার এই পাহাড় থেকে নেমে ঐ পাহাড়, এভাবে পাহাড়ের পর পাহাড় একা ঘুরে বেড়িয়েছি, কোনদিন বড় কোন পাহাড়ে উঠতে গিয়ে সকালে বাসা থেকে বেরিয়েছি আর সন্ধ্যায় ফিরেছি। বাসায় কেউ জানতোনা যে কোথায় যাই, কি করি, সেই তখন থেকে পাহাড়ের চূড়ায় যাওয়া আমার একটা নেশায় পরিণত হয়।

চট্টগ্রামের পাহাড়ের চূড়ায় উঠা আমার জীবনের অনেক বড় একটা দার্শনিক ভিত্তি তৈরি করে বলেও লিখে জানান তিনি।

পর্বতে উঠার নেশা থেকেই এর আগে তিনি নিউ হ্যাম্পশায়ারের সর্বোচ্চ চূড়া মাউন্ট চকোরুয়া, নিউ ইয়র্কের সর্বোচ্চ চূড়া মাউন্ট মার্সি, অ্যারিজোনার মাউন্ট হপকিনস, নেপালের কালিংচক (এভারেস্টে যেতে অতিক্রান্ত স্থান) ও জয় করেন তিনি।

যুক্তরাষ্ট্রের এই সর্বোচ্চ চূড়ায় পাড়ি দিতে দুই মাস নিজেই হাইকিং ট্রেইনিং নিয়েছেন তারিক নাসিম। পর্বত জয় করে ফিরে এসে তিনি তার ফেসবুক ওয়ালে জানান, এই হাইকিংপ্রীতির হাতে খড়ি হয়েছে আমার বাবা মোহাম্মদ আব্দুল হক সাহেব যখন তার সন্তানদের নিয়ে চট্টগ্রামের আনোয়ারার মরিয়ম আশ্রমের আশেপাশের পাহাড়ে পাহাড়ে ঘুরে ঘুরে পাহাড়ী ফুলের চারাগাছ খুঁজে বেড়াতেন, এবং সীতাকুন্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় বেড়াতে যেতেন তখন থেকে। এরপর বন্ধুদের সাথে চট্টগ্রামের পাহাড়ে পাহাড়ে অবাধ বিচরণ, সিলেটে বিশ্ববিদ্যালয়ের পিছনের পাহাড়ে অহেতুক ঘুরে বেড়ানো, এই সবকিছুই আজকের এই কঠিন হাইক এর জন্য আমাকে ধীরে ধীরে তৈরি করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত