কারফিউ-এর মতো কঠোর নিষেধাজ্ঞার আবেদন ডিজিএইচএস’র

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২১, ১৮:০৭

সাহস ডেস্ক

কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউ-এর মতো কঠোর নিষেধাজ্ঞার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়েছে স্বাস্থ্য সেবা অধিদপ্তর (ডিজিএইচএস)। এ তথ্য নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক ডিজিএইচএস’র এক শীর্ষ কর্মকর্তা। খবর ডেইলি স্টারের।

বুধবার (৭ এপ্রিল) ডিজিএইচএসের কর্মকর্তারা দেশের মহামারি পরিস্থিতি নিয়ে আলোচনার বৈঠক করেছিলেন এবং সেদিনই তারা চিঠিটি পাঠিয়েছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিজিএইচএস’র এক শীর্ষ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়ে কারফিউ-এর মতো কঠোর নিষেধাজ্ঞার আবেদন জানানো হয়েছে। কঠোর ব্যবস্থা না নেওয়া হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না।

ডিজিএইচএস’র কর্মকর্তারা বলছেন, বিধিনিষেধের নামে যা চলছে তা কেবলই ‘আত্মঘাতী’ এবং স্বাস্থ্য বিভাগ এ ধরণের ধাক্কা সামলাতে পারবে না। ডিজিএইচএস চিঠিটি পাঠানো এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ সত্ত্বেও ওইদিন সরকার এক বিজ্ঞপ্তির মাধ্যমে শপিংমল এবং দোকানপাট প্রতিদিন আট ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নেয়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও ডিজিএইচএসের প্রাক্তন মহাপরিচালক এম এ ফয়েজ জানিয়েছিলেন, সরকারের সিদ্ধান্তটি কোভিড-১৯ পরিস্থিতিকে আরও খারাপ দিকে নিয়ে যেতে পারে এবং তা জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। সরকারের উচিত বিকল্প ব্যবস্থা নিয়ে চিন্তা করা- যেমন লকডাউনের সময় শ্রমিক ও ব্যবসায়ীদের প্রণোদনা হিসেবে নগদ অর্থ ও খাদ্যসহায়তা দেওয়া।

সরকারের সিদ্ধান্ত সঠিক ও বাস্তবসম্মত ছিল না বলেও মনে করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত