গণপরিবহনে সামাজিক দূরত্ব মানছে না কেউ, ভাড়া দ্বিগুণ

প্রকাশ : ৩১ মার্চ ২০২১, ১৩:০৯

সাহস ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে গণপরিবহনে অর্ধেক যাত্রী নেওয়ার শর্তে ৬০ ভাগ ভাড়া বাড়ানোর নির্দেশনা দিয়েছে সরকার। তা আজ বুধবার সকাল থেকে কার্যকর হওয়ার কথা। তবে সে সিদ্ধান্ত মানছে না অধিকাংশ গণপরিবহন। তোলা হচ্ছে অর্ধেকেরও বেশি যাত্রী। কিছু পরিবহন অর্ধেক যাত্রী নিলেও তাদের বিরুদ্ধে ৬০ শতাংশ নয়, দ্বিগুন ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে।

বুধবার (৩১ মার্চ) পুরান ঢাকা, মিরপুর, উত্তরা, সাভার, গাজীপুর রুটের বাসসহ রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা গেছে, গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। অর্ধেক যাত্রী পরিবহনের বদলে দাঁড়িয়ে আবার কোনো কোনো জায়গায় ঝুলে যাত্রীরা গণপরিবহনে চলাচল করছেন।

তবে নীলাচল, মনজিল, হিমাচল, ঢাকার চাকাসহ বেশি কিছু পরিবহন অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করছে। কিন্তু এর মধ্যে অধিকাংশ পরিবহনের বিরুদ্ধে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ করেছেন যাত্রীরা। তারা বলছেন, সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়ালেও পরিবহনগুলো ভাড়া দ্বিগুণ করেছে।

সরকারি প্রতিষ্ঠানের কর্মজীবী ফয়সাল রহমান নামের একজন ভদ্রলোক বলেছেন, প্রথম দিকে দুটি আসনে একজন করে যাত্রী বসার জন্য অনুরোধ করেন চালকের সহকারী। অর্ধেক যাত্রী নেওয়া শেষ হলে পরে আবার ছয় থেকে সাতজন যাত্রী নেওয়া হয়। তাদের দাঁড়িয়ে যেতে বলা হয়। দাঁড়িয়ে থাকা বয়োজ্যেষ্ঠ ও নারী যাত্রীদের অনেকে ডাবল করে বসতে দেন। কিন্তু চালকের সহকারী সব যাত্রীর কাছ থেকেই অতিরিক্ত ভাড়া আদায় করেন। অন্য সময় ভাড়া নেওয়া হতো ১০ থেকে ১৫ টাকা, আজ নিয়েছে ৩০ টাকা।

সরেজমিনে দেখা যায়, পুরান ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাসস্ট্যান্ড থেকে মিরপুর, উত্তরা, সাভার, গাজীপুর রুটের বাসগুলোতে দাঁড়িয়ে থাকা অনেক যাত্রী দেখা গেছে। অনেক বাসে আসনে যাত্রীদের পাশাপাশি বসে থাকতে দেখা গেছে।

তবে অর্ধেক যাত্রী নেওয়ার কারণে যাত্রীরা কিছুটা বিড়ম্বনায়ও পড়েন। বাস পেতে যাত্রীদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। বাস না পেয়ে অনেকে রিকশায়ও ওঠেন। তবে সে জন্যও দ্বিগুণ ভাড়া গুনতে হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করায় গণপরিবহনে ৬০ ভাগ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। সেটি আজ বুধবার কার্যকর হওয়ার কথা এবং পরবর্তী দুই সপ্তাহ তা বহাল থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত