পৌর ভোট ‘সাকসেসফুল’: ইসি সচিব

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২০, ০২:১৩

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

প্রথম দফার পৌরসভা নির্বাচনে ৬০ শতাশের নিচে কোথাও ভোট পড়েনি বলে দাবি করেছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর। ইভিএম ব্যবহার করে প্রথম ধাপে দেশের ২৪টি পৌরসভায় ভোট গ্রহণ হয় গতকাল সোমবার। নির্বাচনে গড়ে অন্তত ৬০ শতাংশ ভোট পড়েছে বলে জানান ইসি সচিব।

সোমবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচনের ভোট গ্রহণের পর এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, কোনো কোনো কেন্দ্রে ৬০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত ভোট পড়েছে। এখন সঠিক পরিসংখ্যান দেওয়া যাবে না। অনেক কেন্দ্রের তথ্য পেয়েছি। ৬০ শতাংশের নিচে ভোট পড়েনি। নির্বাচন সার্বিকভাবে খুব ভালো হয়েছে। ভোটারের উপস্থিতিও ভালো ছিল। সাকসেসফুল নির্বাচন হয়েছে।

ইসি সচিব বলেন, আমাদের দৃষ্টিতে ভোট খুবই ভালো হয়েছে। গণমাধ্যমে দেখেছি, সব জায়গায় ভোটার উপস্থিতি অনেক বেশি। সকাল থেকেই ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। আমাদের কাছে আসা এখনো পর্যন্ত যে রিপোর্ট, তাতে দেখা গেছে সব স্থানে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই হিসাবে আমরা মনে করি, খুবই সাকসেসফুল একটি নির্বাচন হয়েছে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, পঞ্চগড়ে রিটার্নিং কর্মকর্তার গাড়ি ভাঙচুরের বিষয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন পেলে ব্যবস্থা নেওয়া হবে। সীতাকুণ্ডে দুষ্কৃতিকারীরা ইভিএম কেড়ে নেওয়ার অপচেষ্টা করেছে। এতে ইভিএমের মনিটর পড়ে ভেঙে যায়। পরে তা রিপ্লেস করে ভোট হয়। ভোটে কোনও সমস্যা হয়নি।

ভোটকেন্দ্রের ভেতর দাঁড়িয়ে অনিয়ম ও কারচুপির ঘটনা প্রত্যক্ষ করছিলেন প্রথম আলোর এক সাংবাদিক। সে সময় ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা আজিজুল হক তার মুঠোফোন কেড়ে নিয়ে এক আওয়ামী লীগ কর্মীর কাছে তুলে দেন। ছবিগুলো ওই কর্মীই মুছে দেন। সে সময় সাংবাদিককে মারধরও করা হয়। এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, এই বিষয়ে আমরা এখনো কোনো তথ্য পাইনি। মাত্র আপনার (সাংবাদিক) কাছ থেকে শুনলাম। এ বিষয়ে কোনো অভিযোগও আমরা পাইনি। পেলে ব্যবস্থা নেওয়া হবে।

ইভিএম ছিনিয়ে নেওয়ার ব্যাপারে ইসি সচিব বলেন, সীতাকুণ্ডে বেশ কিছু স্থানে ইভিএম কেড়ে নেওয়ার চেষ্টা করছিল। কেউ বলেছেন, ওখানে হাতাহাতির ঘটনাও ঘটেছে। সে সময় ইভিএমের মনিটর পড়ে ভেঙে গেছে। যেহেতু ইভিএমে এইচডি কার্ড ছিল সেহেতু নির্বাচন পরিচালনার ক্ষেত্রে কোনো সমস্যা হয়নি। এসব ব্যাপারে তদন্ত করে নির্বাচনি আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত