x

এইমাত্র

  •  ১৭-২৩ মে ‘লকডাউন’, প্রজ্ঞাপন জারি

হাসিনা-মোদীর ভার্চ্যুয়াল বৈঠক ১৭ ডিসেম্বর

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২০, ১২:৪৭

সাহস ডেস্ক

আগামী বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে শান্তিপূর্ণ সীমান্ত এবং লাইন অফ ক্রেডিটের অধীন প্রকল্পের দ্রুত বাস্তবায়নের বিষয়টি জোরালোভাবে তোলা হবে।

বুধবার (৯ ডিসেম্বর) দুই প্রধানমন্ত্রীর মধ্যে শীর্ষ বৈঠকের প্রস্তুতির অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সেখানে বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

দুই দেশের প্রধানমন্ত্রী ১৭ ডিসেম্বর সকাল ১১ টায় বৈঠকে বসবেন বলে আশা করা হচ্ছে। এক থেকে দেড় ঘণ্টা এ বৈঠক হতে পারে। আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঢাকায় আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। করোনা পরিস্থিতির উন্নয়ন হলে তিনি ঢাকায় আসবেন।

সূত্র জানায়, হত্যাকাণ্ডবিহীন শান্তিপূর্ণ সীমান্ত, এলওসি প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন, পানিবণ্টন, বাণিজ্য ফ্যাসিলিটিশেন, কোভিড-১৯ সহযোগিতা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনসহ বিভিন্ন বিষয় থাকবে আলোচনায়। ভার্চুয়াল বৈঠকে বেশি আলোচনা করা যায় না। এ জন্য একটি যৌথ বিবৃতিতেও সম্পূর্ণ বিষয়গুলো উঠে আসবে।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন, বাংলাদেশে এ বছর মুজিববর্ষ পালিত হচ্ছে। একই সঙ্গে আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর বৈঠক হবে বলে আমরা আশা করছি। এ লক্ষ্যে আমরা কাজ করছি। এছাড়া আসন্ন বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে দু’দেশের প্রধানমন্ত্রীর ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠানের কার‌্যক্রম চলছে। এ বৈঠকের মধ্যে দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলে তিনি আশাপ্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত