চাঁপাইনবাবগঞ্জে তেভাগা আন্দোলনের বিপ্লবী নেত্রী ইলা মিত্র'র ৯৫তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২০, ১৭:৫৮

চাঁপাইনবাবগঞ্জ সদর ও নাচোল উপজেলায় ঐতিহাসিক তেভাগা আন্দোলনের বিপ্লবী নেত্রী ইলা মিত্র'র ৯৫তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। রোববার (১৮ অক্টোবর) জেলা শহরে দিবসটি পালন উপলক্ষে নবাবগঞ্জ সরকারী কলেজ শহীদ মিনার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে স্থানীয় প্রগতিশীল নারীদের সংগঠন 'জাগো নারী বহ্নিশিখা'। শোভাযাত্রায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষেরা বাদ্য-বাজনা নিয়ে নিজস্ব সংস্কৃতির নাচ-গান পরিবেশন করে।

পরে চাঁপাইনবাবগঞ্জ ক্লাব মিলনায়তনে আলোচনায় সভাপতিত্ব করেন 'জাগো নারী বহ্নিশিখা' আহব্বায়ক ফারুকা বেগম। প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট জাকিউল ইসলাম। প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক ড.জোবাইদা নাসরীন। আরও বক্তব্য দেন মুক্তিযোদ্ধা মনিম উদ দ্দৌলা চৌধুরৗ, ক্ষুদ্র নৃ গোষ্ঠী নেতা যতিন হেমব্রম,শিক্ষার্থী নিলমনি কিসকু,মোসলেমা খাতুন,সাংবাদিক আনোয়ার হোসেন দিলু প্রমুখ।

বক্তরা বলেন, শোষণ-বঞ্চনার বিরুদ্ধে যে আন্দোলন ইলা মিত্র করেছিলেন তা আজও চলছে। সমাজে অন্যায়, অবিচার ও নিপীড়ণের বিরুদ্ধে তার সংগ্রাম কখনই ভোলার নয়। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিল্পীরা।

অন্যদিকে নাচোলে রানী ইলা মিত্র সংসদের আয়োজনে ইলা মিত্র পাঠাগার মিলনায়তনে কেক কেটে ও আলোচনার মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে বক্তব্য দেন পৌর মেয়র আব্দুর রশিদ খান,নাচোল সরকারী কলেজ অধ্যক্ষ হাফিজুর রহমান,মহিলা ডিগ্রী কলেজ অধ্যক্ষ ওবাইদুর রহমান,উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা.সুলতানা পাপিয়া,সমাজসেবা কর্মকর্তা আল গালিব, 'ইলা মিত্র ও নাচোল' গ্রন্থ রচয়িতা আলাউদ্দিন আহম্মেদ, ইলামিত্র সংসদ সভাপতি বিধান সিং,ইলা মিত্র পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্র সভাপতি তৌহিদুল ইসলাম প্রমুখ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত