করোনায় নতুন কোনও ব্যক্তি আক্রান্ত হয়নি: আইইডিসিআর

প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ১৩:০৯

সাহস ডেস্ক

বাংলাদেশে করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগে নতুন করে আর কোনও ব্যক্তি আক্রান্ত হয়নি বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সোমবার (০৯ মার্চ) রাজধানীর মহাখালীর আইইডিসিআর কার্যালয়ে ব্রিফ করে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ফ্লোরা বলেন, গতকাল বিকেল পাঁচটা পর্যন্ত দেশে তিনজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এর পরে আরও চারজনের নমুনা সংগ্রহ করেছি, তবে কারোর মধ্যেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। তার মানে এ পর্যন্ত সর্বমোট শনাক্ত রোগীর সংখ্যা তিনজনই।

মহাপরিচালক বলেন, গতকাল বিকেল ৫টা থেকে এ পর্যন্ত হটলাইনে ৫০৯টি ফোন পেয়েছি আমরা। এরমধ্যে ৪৪৯টি করোনা ভাইরাস সংক্রান্ত। পরে চারজনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিদেশ থেকে আসলেই করোনভাইরাস আক্রান্ত হবেন এমন কোনও কথা নেই জানিয়ে বিদেশ ফেরত ব্যক্তিদের পরিবারের সদস্য ও প্রতিবেশীদেরকে তাদের সঙ্গে সদয় ব্যবহারেরও অনুরোধ করেন তিনি।

প্রসঙ্গত, রবিবার দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিন জন রোগী শনাক্ত হয়েছে বলে  জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। বাংলাদেশসহ বিশ্বের ১০৯টি দেশে ছড়িয়েছে ভাইরাসটি।

মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, বাংলাদেশের কোনো বিমানবন্দরের থার্মাল স্ক্যানারে করোনাভাইরাসের উপসর্গ ধরা পড়েনি। আক্রান্তরা নিজেরাই আইইডিসিআর হটলাইনে নিজেদের ব্যাপারে তথ্য দিয়ে জানান।

তিনি আরও জানান, তারা বাসায় এসে নিজেদের মাঝে রোগের উপসর্গ টের পেয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করলে আমরা তাদের রক্তের নমুনা নিয়ে পরীক্ষা করে নিশ্চিত হই যে তারা করোনা আক্রান্ত হয়েছেন।

প্রথমবার তিনজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছে তিনি বলেন, এদের মধ্যে ২ জন পুরুষ ও একজন নারী। ৩ জনের মধ্যে একজন ইতালি ফেরত বাংলাদেশি। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়াও আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত