x

এইমাত্র

  •  দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরও নয়জন, মৃত ২
  •  চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত; ৩ চিকিৎসকসহ ১৮ জন কোয়ারেন্টিনে
  •  ঢাকা-আরিচা মহাসড়কে পোশাক শ্রমিকদের ঢল

পদ্মা সেতুর ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ১৫:২৯

সাহস ডেস্ক

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৫ ও ৬ নম্বর পিলারে ২২তম স্প্যান ‘ওয়ান-ই’ বসানো হয়েছে। ৫ ও ৬ নম্বর পিয়ারের অবস্থান মাওয়া প্রান্তে পদ্মা নদীর সবচেয়ে গভীর অংশে। ২২তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে এই স্প্যানটি বসানো হয়। ২১তম স্প্যান বসানোর আট দিনের মাথায় ২২তম স্প্যান বসানো হলো।

পদ্মা সেতু প্রকল্প–সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ৫ ও ৬ নম্বর পিয়ারের অবস্থান মাওয়া প্রান্তে পদ্মা নদীর সবচেয়ে গভীর অংশে স্প্যানটি বসানো হয়। ২২তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে। পদ্মাসেতুর ৪২টি পিলারের মধ্যে কাজ বাকি আছে ৬টি পিলারের। এগুলো হলো- ৮, ১০, ১১, ২৬, ২৭, ২৯ নম্বর পিলার।

প্রকৌশল সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৮টায় মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটিকে নিয়ে সেতুর ৫ ও ৬ নং পিলারের কাছে রওনা দেয় তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’। স্প্যান বসানোর জন্য উপযোগী সময় থাকায় এবং সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হওয়ায় প্রকৌশলীরা অল্প সময়ের মধ্যেই স্প্যান বসাতে সক্ষম হন। খুঁটিনাটি বিষয়গুলো আগে থেকেই বিশেষজ্ঞ প্যানেল দ্বারা পর্যবেক্ষণ করা হয়।

পদ্মাসেতুতে বর্তমানে স্প্যান আছে ৩৫টি। এর মধ্যে ২১টি স্প্যান পিলারের উপর সংযুক্ত করা হয়েছে। মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে স্প্যান আছে ১৪টি। চারটি স্প্যান সমুদ্র পথে আছে মাওয়ায় আসার জন্য। বাকি দুইটি স্প্যান চীনে আছে। চলতি মাসের ৩০ ও ৩১ তারিখ ২৩ তম স্প্যান ‘৬-এ’ সেতুর ৩১ ও ৩২ নম্বর পিলারের উপর বসানোর পরিকল্পনা আছে প্রকৌশলীদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত