কার্যকর হতে যাচ্ছে নতুন সড়ক পরিবহন আইন

প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৯, ১১:১৪

সাহস ডেস্ক

সড়ক ও মহাসড়ক বিভাগের প্রজ্ঞাপন মোতাবেক আগামীকাল শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হতে যাচ্ছে বহুল আলোচিত সড়ক পরিবহন আইন-২০১৮। ফলে রাস্তায় বিশৃঙ্খলা ও দুর্ঘটনা কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, আইনটি কার্যকর করার জন্য নভেম্বরের ১ তারিখ থেকে মাঠে থাকবে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি গাড়ির কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্সসহ অন্য সব কাগজপত্র যাচাইয়ে পুলিশেরও তৎপরতা আগের চেয়ে বাড়ানো হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের গেজেটে উল্লেখ করা হয়, ‘সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ১ এর উপধারা (২) এ দেওয়া ক্ষমতাবলে সরকার ১ নভেম্বর থেকে আইন কার্যকর হওয়ার তারিখ নির্ধারণ করল।’ ফলে আইনটি সংশোধন বা পরিবর্তন ছাড়াই কার্যকর হতে যাচ্ছে।

সড়ক দুর্ঘটনায় প্রাণহানির দায়ে নতুন সড়ক পরিবহন আইনে সর্বোচ্চ পাঁচ বছর সাজার বিধান রাখা রয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, ‘দণ্ডবিধির ৩০৪-বি ধারায় যাই থাকুক না কেন, কোনো ব্যক্তির বেপরোয়া বা অবহেলাজনিত মোটরযান চালনার কারণে সংঘটিত কোনো দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতরভাবে আহত বা নিহত হলে চালক সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে’। একই সঙ্গে এটি জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে। আইনে পেশাদার-অপেশাদার চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকলে অনধিক ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়ার বিধান থাকছে।

নিরাপদ সড়ক চাই’র (নিসচা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, নতুন সড়ক পরিবহন আইনে সাজা বা অনেক বিষয় আমাদের চাওয়া অনুযায়ী হয়নি।  তারপরও যা আছে, তা অতীতের চেয়ে অনেক ভালো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত