নারী ও শিশুকে সমানভাবে গুরুত্ব দিতে হবে: স্পিকার

প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ২৩:১৪

‘দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তাই নারী ও শিশুকে সমানভাবে গুরুত্ব দিতে হবে’- বলেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ ২২ আগস্ট (বৃহস্পতিবার) সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে স্পিকার একথা বলেন।

স্পিকার বলেন, ‘দেশের তরুণ সমাজকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করতে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষায় শিক্ষিত করা জরুরি।’ তরুণদের কর্মক্ষমতাকে কাজে লাগাতে কর্মপরিকল্পনা গ্রহণের জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

শিরীন শারমিন আরো বলেন, ‘কর্মশালায় বিশেষজ্ঞ ব্যক্তিদের জ্ঞানভিত্তিক ও গবেষণামূলক আলোচনা সংশ্লিষ্টদের জানার পরিসরকে আরো সমৃদ্ধ করবে। নতুন সংসদ সদস্যদের অবহিতকরণের জন্য কর্মশালা আয়োজনের পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধ ও নারীর প্রতি সহিংসতাপ্রবণ এলাকায় ব্যাপকভাবে জনসচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করতে হবে।’

কর্মশালায় সূচনা বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি। স্বাগত বক্তব্য দেন এসপিসিপিডির প্রকল্প পরিচালক এমএ কামাল বিল্লাহ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ মইনুল ইসলাম। মুক্ত আলোচনা সেশন সঞ্চালনা করেন বাংলদেশ জাতীয় সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত