রাঙ্গামাটি মেডিকেল কলেজ: পাঁচ বছরেও গড়ে উঠেনি স্থায়ী ক্যাম্পাস

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৪:১০

সাহস ডেস্ক

রাঙ্গামাটি মেডিকেল কলেজ চালু হয়েছে প্রায় পাঁচ বছর। কিন্তু এখনো স্থায়ী ক্যাম্পাস পায়নি মেডিকেল কলেজটি। এছাড়া মেডিকেল কলেজটিতে শিক্ষক সংকট কাটছেই না। শিক্ষক ও আবাসন সংকটের কারণে দিন দিন শিক্ষার্থীদেরও ভোগান্তি বেড়ে চলছে। অন্যদিকে হাসপাতালে পর্যাপ্ত সুবিধা না থাকায় ব্যাহত হচ্ছে চিকিৎসা কার্যক্রমও।

বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় একই ছাদের নিচে চলছে ক্লাস, পরীক্ষা, অফিস ও চিকিৎসা কার্যক্রম।

জানা গেছে, রাঙ্গামাটি মেডিকেল কলেজ সরাসরি সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত বর্তমানে চিকিৎসাবিজ্ঞান বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে এক বছর মেয়াদী হাতে-কলমে শিখনসহ (ইন্টার্নশিপ) স্নাতক পর্যায়ের ৫ বছর মেয়াদি এমবিবিএস শিক্ষাক্রম চালু রয়েছে। এই কলেজে প্রতি বছর ৫১ জন শিক্ষার্থীকে ভর্তি করা হয়ে থাকে।

২০১৪ সালের ১০ জানুয়ারি ৫১ জন শিক্ষার্থী নিয়ে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল এলাকায় অস্থায়ী ক্যাম্পাসে যাত্রা শুরু করে মেডিকেল কলেজ। তবে খনও চালু করা যায়নি বেশ কিছু গুরুত্বপূর্ণ বিভাগ। তাছাড়া শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত শ্রেণিকক্ষ, অডিটোরিয়াম, লাইব্রেরি, আধুনিক ল্যাব ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা না থাকায় বিঘ্নিত হচ্ছে শিক্ষার পরিবেশ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মেডিকেল কলেজটির স্থায়ী ভবন নির্মাণ হয়নি। রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে হৃদরোগ করোনারি বিভাগে চলছে মেডিকেল কলেজের যাবতীয় কার্যক্রম।

সূত্র আরও জানায়, শ্রেণিকক্ষ সংকটের কারণে একই কক্ষে গাদাগাদি করে ছেলে-মেয়েদের বসতে হয়। নেই ভালো মানের কোনো ল্যাইব্রেরি ব্যবস্থাও। অন্যদিকে স্থায়ী ক্যাম্পাসের পাশাপাশি আবাসিক হলের সমস্যায় উদ্বিগ্ন শিক্ষার্থীরা।

এদিকে প্রতিষ্ঠার পাঁচ বছরও ২৫০ শয্যার হাসপাতাল নির্মিত না হওয়ায় জেনারেল হাসপাতালে যেতে হচ্ছে ইন্টার্ন চিকিৎসকদের। আর নিজস্ব পরিবহন ব্যবস্থা না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের।

শিক্ষার্থী স্নেহাশীষ চক্রবর্তী জানান, নামেই হল। নেই কোনো আবাসিক সুযোগ-সুবিধা। জরাজীর্ণ ভাঙা দালানে মাত্র কিছু সংখক শিক্ষার্থীর ঠাঁই মিলেছে। বাকিদের কপালে তাও জোটেনি। মিলছে না বিশুদ্ধ খাবার পানিও।

রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিপু সুলতান বলেন, রাঙ্গামাটি মেডিকেল কলেজের অস্থায়ী ভবনটিতে বর্তমানে পাঁচটি ব্যাচের শিক্ষার্থীরা অধ্যয়নরত আছে। কিন্তু মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাস না থাকার কারণে সংকট দিন দিন বাড়ছে। বিশেষ করে শ্রেণিকক্ষ সংকটের কারণে শিক্ষক ও শিক্ষার্থীদের সমস্যা প্রকট। একই সাথে শিক্ষার্থীদের রাখার জায়গারও খুবই সমস্যা।

‘নিজস্ব ক্যাম্পাসের কাজ শুরু করতে না পারার কারণে এ সমস্যা জটিল হয়ে উঠেছে। রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল, শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ও থাকার ব্যবস্থাটা উন্নত করা গেলে এ সমস্যা নিরসন করা সম্ভব’, বলেন তিনি।

কলেজ ক্যাম্পাস নির্মাণের প্রসঙ্গে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন,   ‘মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাসের জন্য হ্যাচারি এলাকায় ২০ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। তা অধিগ্রহণে কিছুটা সমস্যা তৈরি হয়েছিল, এখন প্রায় সমাধান হয়ে গেছে। শিগগিরই এই জমি মেডিকেল কলেজ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

তিনি বলেন, জমি হয়ে গেলে ভবনের কাজও দ্রুত নির্মাণ করা সম্ভব হবে। রাঙ্গামাটি মেডিকেলের জমি সংক্রান্ত কাগজপত্রের কপি খুব তাড়াতাড়ি জেলা প্রশাসনের পক্ষ থেকে মেডিকেল কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়ার জন্য জেলার ভূমি অফিসের কর্মকর্তাদের ইতোপূর্বেই নির্দেশনা দেয়া হয়েছে।

রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা স্থায়ী ক্যাম্পাস নির্মাণসহ সব সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। আর মেডিকেল কলেজটির অধ্যক্ষ বলছেন, স্থায়ী ক্যাম্পাস নির্মাণ হলে বেশির ভাগ সমস্যা সমাধান করা সম্ভব। (ইউএনবি)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত