সহিংসতা, মাদক ও বাল্যবিয়ে প্রতিরোধে তরুণ পরিষদের যাত্রা শুরু

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৯, ০১:৫০

সহিংসতা প্রতিরোধ, মাদক ও বাল্যবিয়ে মুক্ত খানখানাবাদ হোক তরুণদের প্রত্যয়। বাংলাদেশের তরুণদের দেশ গঠন ও দেশের উন্নয়নে সহিংসতা মুক্ত এবং অসামপ্রদায়িক চেতনার ঐতিহ্যকে লালন করার মাধ্যমে সৃজনশীল কর্মকাণ্ড পরিচালনা করবে খানখানাবাদ তরুণ পরিষদ।

২৭ জানুয়ারি ২০১৯ আর্ন্তজাতিক সংস্থা ইউএসএআইডির অভিরোধ প্রকল্পের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংগঠন সংশপ্তক এর সহযোগিতায় ৩নং খানখানাবাদ ইউনিয়ন পরিষদ এ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে খানখানাবাদে তরুণ পরিষদ।

এই উপলক্ষে খানখানাবাদ ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে আয়োজিত হয় এক বর্ণাঢ্য উদ্ধোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের সর্বকনিষ্টতম চেয়ারম্যানদের অন্যতম খানখানাবাদ ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ বদরুদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের বাশঁখালী থানা অফিসার ইনচার্জ মোঃ কামাল হোসেন, বাশখালী উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ আলমগীর, সংশপ্তকের চেয়ারম্যান আফরোজা নাহার চৌধুরী।

জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হলে স্বাগত বক্তব্য রাখেন খানখানাবাদ ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ বদরুদ্দিন চৌধুরী।

সভায় আরো বক্তব্য রাখেন ইউএসএআইডির অভিরোধ প্রকল্পের এম.এসআই এর প্রতিনিধি জান্নাতুল মাওয়া, খানখানাবাদ ৪নং ওয়ার্ড ইউপি মেম্বার মোহাম্মদ দিদারুল আলম।

সংশপ্তকের চেয়ারম্যান আফরোজা নাহার চৌধুরী তার বক্তব্যে বলেন- সংশপ্তক ২০০০ সাল থেকে চট্টগ্রাম বিভাগে কাজ করে আসছে। ইউএসএআইডির অর্থায়নে অভিরোধ প্রকল্পের এলাকার যুব সমাজকে হতাশা, সহিংসতা ও দাঙ্গা হাঙ্গামা থেকে মুক্ত রাখতে খানখানাবাদ ইউনিয়নে এই তরুণ পরিষদের মাধ্যমে বিভিন্ন সচেতনতা মূলক ও দক্ষতা বৃদ্ধিমূলক কার্যক্রম পরিচালনা করবে। যার ফলে তরুণরা কোন রকম সহিংসতা, সাম্প্রদায়িক দাঙ্গা ও রাষ্ট্রদ্রোহী কোন কাজে জড়াবে না।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ আলমগীর বলেন- তরুণ পরিষদের মাধ্যমে উন্মোচিত হচ্ছে এক নতুন দিগন্ত, যার পদাচরণায় থাকবে আমাদের ইউনিয়নের তরুণরা।

বাশঁখালী থানা অফিসার ইনচার্জ মোঃ কামাল হোসেন বলেন- সহিংসতা প্রতিরোধ, মাদক ও বাল্যবিয়ে মুক্ত খানখানাবাদ গঠনে খানখানাবাদ তরুণ পরিষদের প্রত্যয় থাকতে হবে। এবং নিজেদেরকে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলে সরকারি এবং বেসরকারি কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে।

সভায় ধন্যবাদ বক্তব্য রাখেন সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী। এছাড়া অনুষ্ঠানে খানখানাবাদ ইউনিয়ন তরুণ পরিষদের তরুণদের সম্পাদনায় দুটি দেওয়ালিকা “অরুনোদয়” ও “দুরন্ত” প্রকাশিত হয়। অনুষ্ঠানে ইস্যু ভিত্তিক মাইম শো উপস্থাপন করেন মোশাররফ হাসান ও তার টিম।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংশপ্তকের প্রোগ্রাম ফোকাল মোহাম্মদ ওবায়দুর রহমান ও প্রকল্প সমন্বয়কারী শিউলী পাপিয়া।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত