বাংলাদেশের পাশে থাকবে সুইজারল্যান্ড

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:২০

সাহস ডেস্ক

সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে বলেন, রোহিঙ্গা সংকটে বাংলাদেশ যে মানবিক ভূমিকা পালন করছে, সেটাকে সাধুবাদ জানাচ্ছে সুইজারল্যান্ড। এই সংকটের সঙ্গে আঞ্চলিক স্থিতিশীলতা ও উন্নয়নের প্রশ্ন জড়িত। মানবতা, স্থিতিশীলতা ও উন্নয়নের স্বার্থে এই সংকটের সমাধানে বাংলাদেশের পাশে থাকবে সুইজারল্যান্ড।

সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের করবী হলে তার সঙ্গে যৌথ বিবৃতি প্রদান কালে সুইস রাষ্ট্রপতি এ কথা বলেন। 

এ সময় আঁলা বেরসে রোহিঙ্গাদের সহায়তায় নতুন করে আরও ১২ মিলিয়ন সুইস ফ্রাংক (১০৭ কোটি ৪৯ লাখ টাকা) অনুদানের ঘোষণা দেন।

এর আগে দুপুর ৩টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শিমুল হলে একান্ত বৈঠকে বসেন শেখ হাসিনা ও বেরসে। তারপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন তারা। দ্বিপক্ষীয় বৈঠকের পরই করবী হলে এসে যৌথ বিবৃতি দেন দুই নেতা।

রোহিঙ্গাদের সহায়তায় সুইজারল্যান্ড এর আগে ৮০ লাখ ফ্রাংক দিয়েছে জানিয়ে দেশটির রাষ্ট্রপতি বলেন, এ দফায় আমরা আরও ১২ মিলিয়ন ফ্রাংক দেবো বিপদগ্রস্ত রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায়।

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে সুইস রাষ্ট্রপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এ সফর আমাদের দুই দেশের সম্পর্ককে আরও সংহত করবে বলে আশা করছি।

প্রধানমন্ত্রীর সঙ্গে বেরসের এ বৈঠকের পর বিকেল ৫টায় তার সঙ্গে সাক্ষাৎ করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সুইস রাষ্ট্রপতির সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

এরপর সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন বেরসে। পরে বঙ্গভবনে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। বঙ্গভবনে বেরসের সম্মানে রাষ্ট্রপতি হামিদের দেওয়া নৈশভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যোগ দেবেন।

এর আগে সুইস প্রেসিডেন্ট আজ সোমবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

চারদিনের রাষ্ট্রীয় সফরে গতকাল রবিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশে আসেন বেরসে। প্রথম কোনো সুইস প্রেসিডেন্ট তিনি বাংলাদেশ সফরে এলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত