চাঁদপুরে কোস্টগার্ডের বিশেষ অভিযানে ৬০ মণ জাটকা জব্দ

প্রকাশ : ১৫ মার্চ ২০২২, ১৭:৪৪

সাহস ডেস্ক
ছবি সংগৃহীত

জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষে জাটকা রক্ষায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে মেঘনা নদীর অবয়াশ্রম এলাকা থেকে ঢাকায় পাচারকালে ৬০ মণ জাটকা জব্দ করেছে বাংলাদেশ কোস্টগার্ড।  

১৫ মার্চ (মঙ্গলবার) ভোর ৩টায় বাংলাদেশ কোস্টগার্ড মোহনপুর ইউনিট এ অভিযান পরিচালনা করে এসব জাটকা জব্দ করে বাংলাদেশ কোস্টগার্ড মোহনপুর ইউনিট ।

দুপুরে জব্দকৃত জাটকাগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতিতে এতিমখানা ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

মোহনপুর কোস্টগার্ড এর ইউনিট এর সিনিয়র চীফ প্যাডি অফিসার মোঃ শাহাদাত হোসেন গণমাধ্যমকে বলেন, “গোপন সংবাদের ভিত্তিতে ভোরে কোস্টগার্ড মোহনপুর ইউনিট কর্তৃক অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন সময় উপজেলার নয়াকান্দি বকুলতলা এলাকায় ট্রাকে তল্লাশি করে আনুমানিক ২ হাজার ৪শ’ কেজি জাটকা জব্দ করা হয়। জব্দকৃত জাটকার বাজার মূল্য আনুমানিক ৭ লাখ ২০ হাজার টাকা। 

তিনি আরো বলেন, বাংলাদেশ কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে মা ইলিশ রক্ষা ও জাটকা নিধন প্রতিরোধ, আইন শৃঙ্খলা ও মাদক নিয়ন্ত্রণ এবং জননিরাপত্তার পাশাপাশি জলদস্যুতা, বন-দস্যুতা ও ডাকাতি দমনে কোস্টগার্ডের অভিযান অব্যাহত থাকবে।

মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্লাহ বলেন, ‘কোস্টগার্ডের সহযোগিতায় ৬০ মন জাটকা মাছ জব্দ করা হয়েছে। জাতীয় সম্পদ জাটকা রক্ষায় জলে ও স্থলে অভিযান অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষে জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরের মতলব উত্তর ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ১ থেকে দুই বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

সাহস২৪.কম/এবি.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত