বিক্রি করে দেওয়া শিশুকে মায়ের কোলে ফিরিয়ে দিলো প্রশাসন

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৩:২২

সাহস ডেস্ক

অবশেষে মায়ের কোলে ফিরেছে নবজাতক। চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় হাসপাতালের বিল দিতে ব্যর্থ হয়ে নবজাতক সন্তানকে বিক্রি করে দেয় এক অসহায় মা। পরবর্তীতে এ ঘটনা জানাজানি হলে ৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) অভিযান চালিয়ে ওই শিশুকে উদ্ধার করে তার প্রকৃত মায়ের কাছে ফিরেয়ে দেয় উপজেলা প্রশাসন।

বুধবার বিকেলে মতলব উত্তর উপজেলার হানিরপাড় গ্রামের তামান্না বেগম (২৮) নামে এক নারীকে বেসরকারি হাসপাতালে সিজারিয়ান অপারেশন করা হলে ৪০ হাজার টাকা বিল হয়। কিন্তু এত টাকা দেওয়া তার পক্ষে সম্ভব না হওয়ায় শিশুটিকে বিক্রির প্রস্তাব দিলে তিনি রাজি হয়ে যান।

জানা গেছে, চাঁদপুর মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নের হানির পাড় গ্রামের তৈয়ব আলীর ছেলে আলমের সঙ্গে তামান্না বেগমের (২৮) বিয়ে হয়। বিয়ের পর এ দম্পতিকে অভিভাবকরা মেনে না নেওয়ায় তারা ছেংগারচর বারাআনি গ্রামে ভাড়া বাসায় থাকেন। তাদের দুই সন্তান রয়েছে।

তৃতীয় সন্তান প্রসবের সময় এলে স্বামী টাকাপয়সা জোগাড়ের জন্য বাড়ি থেকে চলে যান। এরই মধ্যে তামান্না বেগমের প্রসব বেদনা উঠলে তার মা ও স্বজনরা মিলে উপজেলার ছেংগারচর বাজারে অবস্থিত পালস্ এইড জেনারেল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে গত ২৬ জানুয়ারি ভর্তি করেন। ওই দিনই অপারেশনের মাধ্যমে একটি ফুটফুটে ছেলে সন্তান জন্ম নেয়।  

ছেলে সন্তান জন্ম নেওয়ার পর সব মিলিয়ে অপারেশন ও ওষুধপত্র এবং আনুসাঙ্গিক খরচ নিয়ে প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়। বিল ও নিজের চিকিৎসার খরচ বহন করতে না পারায় হাসপাতাল কর্তৃপক্ষ বিল পরিশোধের জন্য তামান্না বেগমকে চাপ দেয়। হাসপাতালের বিল পরিশোধ করতে কোনো উপায় না পেয়ে তামান্না বেগম তার নিজের সন্তানকে ৫০ হাজার টাকায় বিক্রি করে বিল পরিশোধ করেন।

৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিকাল থেকে রাত অবধি সহকারী কমিশনার (ভূমি) ও স্থানীয় থানা পুলিশের সহযোগিতায় যৌথ অভিযানে উপজেলার ষাটনল ইউনিয়নের শীমলা আক্তার নামে এক নারীর কাছ থেকে শিশুটিকে উদ্ধার করা হয়। পরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় উভয়পক্ষের মুচলেকা প্রদানের মাধ্যমে শিশুটিকে তার প্রকৃত মায়ের কাছে হস্তান্তর করা হয়।

এ সময় উভয় পক্ষকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা পারস্পারিক সিদ্ধান্তের মাধ্যমে এ ঘটনাটি ঘটিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) গাজী শরিফুল হাসান বলেন, “শিশুটিকে উদ্ধার করে তার নিজ মায়ের কোলে ফিরিয়ে দিতে পেরে আমরাও আনন্দিত।”

এ ছাড়া ইউএনও ওই শিশুর জন্য তার মায়ের কাছে নগদ পাঁচ হাজার টাকা তুলে দেন।

সাহস২৪.কম/এবি.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত