৩৯ বছর পর বিশ্বকাপ থেকে ছিটকে গেলো জিম্বাবুয়ে

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৭:৩১

সাহস ডেস্ক

২০১৯ আইসিসি বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের কাছে হেরে ৩৯ বছর পর বিশ্বকাপ থেকে ছিটকে গেলো জিম্বাবুয়ে।

অভিজ্ঞতায় এগিয়ে থাকলেও আরব আমিরাতের বিপক্ষে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে শেষপর্যন্ত ৩ রানে হারে দলটি। এই হারের ফলে বিশ্বকাপ স্বপ্ন প্রায় শেষ জিম্বাবুয়ের।

আজ বাছাই পর্বে সুপার সিক্সের শেষ ম্যাচে মূল পর্বে ওঠার লড়াইয়ে খেলবে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। এই ম্যাচে যারা জিতবে তারা বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পাবে। তবে এ ম্যাচ যদি ড্র হয় তাহলে জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মধ্যে নেট রান রেটে যারা এগিয়ে থাকবে তারাই বিশ্বকাপে খেলবে। নেট রান রেটের হিসাবে এই তিন দলের মধ্যে বর্তমানে এগিয়ে রয়েছে আয়ারল্যান্ড।

সুপার সিক্সের শেষ ম্যাচের আগে আয়ারল্যান্ডের এখনকার নেট রানরেট ০.৪৭, কিন্তু টাই হলে সেটা নেমে যাবে ০.৩৮-এ। তখন জিম্বাবুয়ের ০.৪২ নেট রানরেট এগিয়ে থাকায় তারা চলে যাবে বিশ্বকাপে।

তবে একরকমটা অসম্ভব। ক্রিকেট বিশ্ব অনেকবার টাই ম্যাচ দেখেছে। সেই ইতিহাসকে অস্বীকার করার সুযোগ নেই। তাই জিম্বাবুয়ে বিশ্বকাপ খেলতে পারবে না, সেই কথা পরিষ্কারভাবে বলার সুযোগও নেই। টাই বাদ দিয়ে ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে অবশ্য রক্ষা নেই জিম্বাবুয়ের। আমিরাতের বিপক্ষে হেরে যাওয়ায় নেট রানরেট (০.৪২) নিচে নেমে গেছে তাদের আইরিশদের (০.৪৭) চেয়ে। তাই ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে সমান ৫ পয়েন্ট হওয়ার পরও নেট রানরেটে এগিয়ে থেকে বিশ্বকাপে উঠে যাবে আয়ার‌ল্যান্ড। আফগানিস্তানের বিশ্বকাপে যেতে হলে জয় ছাড়া কোনও পথ খোলা নেই।

সাহস২৪.কম/খান/ আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত