ওয়াকার-বন্ডের পাশে মুস্তাফিজের ‘ফিফটি’

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৮, ১৮:৪০

সাহস ডেস্ক

বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজের মধ্য দিয়েই মাইলফলক ছুঁলেন বাঁহাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ওয়ান্ডে ক্যারিয়ারে বাংলাদেশের হয়ে এই প্রথম ২৭ ম্যাচে ৫০ উইকেট তুলে নিলেন মোস্তাফিজ।

নিজের খেলা প্রথম দুই ওয়ানডেতেই দু’বার করে পাঁচ উইকেট নিয়েছিলেন বাংলাদেশের পেস বোলিং সেনসেশন মুস্তাফিজুর রহমান। ২০ উইকেট পেতে লেগেছিল মাত্র আট ম্যাচ, দশ ম্যাচ শেষে নামের পাশে ছিল ২৮ উইকেট। ৫০ উইকেটের মাইলফলক তখন খুব একটা দূরের বলে মনে হচ্ছিল না এই পেসারের জন্য।

তবে এর পরই লম্বা ইনজুরিতে পড়ে মুস্তাফিজের ছন্দপতন। মাঠে ফিরে শুরু পুরনো ছন্দ ফিরে পাওয়ার লড়াই। ২৬টি ওয়ানডে খেলে ছোঁয়া হয়নি উইকেটের ফিফটি।

২৭ জানুয়ারি (শনিবার) শ্রীলংকার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মাইলফলকটি ছুঁয়ে ফেললেন মুস্তাফিজুর।

বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে কম ম্যাচে ৫০ উইকেটের মাইলফলকে পৌঁছার দিনে মুস্তাফিজুর বসলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা দুই পেসার পাকিস্তানের ওয়াকার ইউনিস ও নিউজিল্যান্ডে শেন বন্ডের পাশে।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে ২৬ ম্যাচে মুস্তাফিজের উইকেট সংখ্যা ছিল ৪৯ ম্যাচ। মাইলফলকে পৌঁছাতে ফাইনালের মতো দারুণ এক মঞ্চই বেছে নিলেন মুস্তাফিজ।

উইকেটের ফিফটির মাইলফলকে পৌঁছাতে মুস্তাফিজের মতোই ২৭ ম্যাচ লেগেছিল আরও তিন ক্রিকেটারের। তারা হলেন— দক্ষিণ আফ্রিকার টিসোতসোবে, অস্ট্রিলিয়ার ক্লিনটন জেমস ম্যাককে ও আরেক অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স।

ওয়ানডেতে সবচেয়ে কম ম্যাচ খেলে ৫০ উইেকটের মাইলফলকে পৌঁছানোর রেকর্ডটি শ্রীলংকার স্পিনার অজন্থা মেন্ডিসের দখলে। এই মাইলফলক ছুঁতে তার লেগেছিল মাত্র ১৯ ম্যাচ। ২৩ ম্যাচে এই মাইলফলক ছুঁয়ে দ্বিতীয় স্থানে আছেন দু’জন— ভারতের অজিত আগারকার ও নিউজিল্যান্ডের ম্যাকক্লিনাগান। ২৪ ম্যাচে ৫০ উইকেটের মাইলফলকে পৌঁছানো সাবেক অস্ট্রেলিয়ান গ্রেট ডেনিস লিলি আছে তৃতীয় স্থানে।

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত