শাস্তি ছাড়া কি নিয়ম মানা যায় না: প্রিয়তি

প্রকাশ : ১৯ জুলাই ২০১৬, ১৪:১৫

মাকসুদা আক্তার প্রিয়তি। বাংলাদেশি বংশোদ্ভূত এ তরুণী একজন প্রশিক্ষিত পাইলট। মিস আয়ারল্যান্ড হিসেবে পরিচিতি পেলেও পরবর্তীতে অর্জন করেন মিস আর্থ ইন্টারন্যাশনাল খেতাব। নিজের কাজ ও অর্জনের শাখা-প্রশাখা ছড়িয়ে দিয়েছেন বিভিন্ন সেক্টরে। শিশুদের প্রতি ভালোবাসা অনেক। কথা বলেন প্রিয় বাংলাদেশের নানা সমস্যার কথা নিয়েও। আবার উত্তোরণের পথও খোঁজেন। 

প্রিয়তি তাঁর ফেসবুক ওয়ালে লিখেছেন,  আমরা পরের প্রজন্মের জন্য অর্থ-সম্পত্তি তৈরি করে দিয়ে যাই, যাতে তাদের বাঁচার/ জীবিকায় কষ্ট না হয় কিন্তু তাদের সুস্থ ভাবে বেড়ে উঠার জন্য সুস্থ পরিবেশ, সুন্দর পৃথিবী উপহার দিতে পারি না বা তৈরি করার পরিকল্পনা, দৃঢ় প্রতিজ্ঞা করতে পারি না। আফসোস !!! 

মাকসুদা আক্তার প্রিয়তি’র লেখাটি সাহস২৪.কম এর পাঠকদের জন্য তুলে ধরা হল।

আমিই বলছি, বাংলাদেশের প্রেক্ষাপটে বাংলাদেশে উচ্চ শব্দে হর্ন বন্ধ করা সম্ভব না। কিভাবে সম্ভব হবে, আমি কি আমার নিজের গাড়ীর হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধ করেছি? না! আমি কি আমার ড্রাইভার কে বলছি, হর্ন ব্যবহার করা বন্ধ করো? না! আমি নিজেও ড্রাইভ করার সময় হর্ন দেয়া বন্ধ করেছি? না! তাহলে কিভাবে বন্ধ করার বা পরিবর্তন হওয়ার স্বপ্ন দেখি? শুধু মাত্র আইন আর আইনের প্রয়োগ এর উপর দোষ দিয়ে নিজের গা বাঁচিয়ে নিই। 

অর্থাৎ, আমাদের কে স্কুলের বাচ্চাদের মতো আচরণ করতে হবে, মানে স্কুলের পড়া/নিয়ম না মানলে শাস্তি। কেন, শাস্তি ছাড়া কি নিয়ম মানা যায় না? না, কেউ মানে না, মানেনি, মানবেও না। কেউ কেন মানবে? আমি নিজেই তো পরিবর্তন আনার/ করার চেষ্টা করছি না, শুধু তাকিয়ে থাকি অন্য এর দিকে যে আরেকজন করলে আমি করবো, আমি কেন প্রথম হবো? সেই আরেকজন এর কথা ভাবতে ভাবতে সেই শুরু আর হয়না। 

দুর্ভাগ্যবশত, আমরা শুধু আমাদের নিজ নিজ কথা ভাবি  আমরা আমাদের আদরের সন্তানদের কথাও ভুলে যাই, ছোট্ট শিশু, স্কুলের বাচ্চাদের কথাও ভুলে যাই যে তাদের এই অযাচিত শব্দ দূষণে তাদের মানসিক বিকাশে আর শারীরিক গঠনে কতোটা ক্ষতি আর বাঁধা গ্রস্থ হচ্ছে। আমরা পরের প্রজন্মের জন্য অর্থ-সম্পত্তি তৈরি করে দিয়ে যাই, যাতে তাদের বাঁচার/ জীবিকায় কষ্ট না হয় কিন্তু তাদের সুস্থ ভাবে বেড়ে উঠার জন্য সুস্থ পরিবেশ, সুন্দর পৃথিবী উপহার দিতে পারি না বা তৈরি করার পরিকল্পনা, দৃঢ় প্রতিজ্ঞা করতে পারি না। আফসোস !!!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত