একদল যুবক নাকি মিসির আলি হওয়ার প্ল্যান করছে

প্রকাশ : ১৯ জুলাই ২০১৬, ১৪:০৪

প্রিয় হুমায়ুন স্যার,
শুনেছি দেশে আজ বৃষ্টি হচ্ছে! আবার ভেবে বসবেন না, কেবল বৃষ্টি হচ্ছে বলেই আপনাকে মনে পড়ছে! এইতো দেশে কিছুদিন আগে ঈদ হয়েছে, আবার ভেবে বসবেন না, কেবল ঈদের সময় নাটক দেখার উদ্দেশ্যে আপনাকে মনে পড়ে! গতকাল দেখলাম একদল যুবক কক্সবাজার যাওয়ার প্ল্যান করছে; ওদের প্ল্যান হলো পূর্ণিমার সময় কক্সবাজার যাবে! আবার ভেবে বসবেন না জোছনার কথা আসাতে আপনাকে মনে পড়ছে! একদল মানুষ তাদের ফেসবুক প্রোফাইল হলুদ করে রেখেছে আজ, আবার ভেবে বসবেন না 'হিমুর' জন্য আপনাকে মনে পড়ে! শুনেছি একদল যুবক নাকি মিসির আলি হওয়ার প্ল্যান করছে। দেশে আজকাল জঙ্গি হামলা হচ্ছে স্যার। এই ছেলেপেলে গুলো ঠিক করেছে মিসির আলি হয়ে এই সব জঙ্গিদের মাইন্ড(মন) পড়ে ফেলবে! আবার ভেবে বসবেন না, মিসির আলির জন্য আপনাকে মনে পড়ছে!

এই জনপদের মানুষের প্রাণের সাথে মিশে গেছেন আপনি। আপনাকে যে আর আলাদা করে মনে করতে হয় না। একবার আপনার জন্মদিনের সময় আপনি আমাকে কঠিন একটা প্রশ্ন করেছিলেন-
-টুটুল(আমার ডাক নাম) বলো তো জন্মদিনের ব্যাপার খানা কি?
আমি গভীর চিন্তায় পড়ে গিয়ে ভয়ে কোন উত্তর দিতে পারিনি। আপনি বলেছিলেন
- ইট রিমাইণ্ডস মি দ্যাট উই আর নিয়ারিং দ্যাট হোয়াইট হাউজ।
সাদা ঘরের(হোয়াইট হাউজের) কথা আপনি খুব বলতেন।

আজ হুমায়ুন আহমেদের মৃত্যুবার্ষিকী।

স্যার, সেই সাদা ঘর থেকে নিশ্চয় আপনি দেখতে পাচ্ছেন, এই জনপদে আপনার মৃত্যু হয়নি। শিল্পীর মৃত্যু নেই স্যার। শিল্পী বেঁচে থাকে তাঁর শিল্প কর্মের মাধ্যমে। আপনি বেঁচে আছেন আমাদের মাঝে স্যার। বেঁচে থাকবেন, যতদিন এই জনপদ বেঁচে আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত