সন্ত্রাসের সাথে আমরা অপরিচিত নই

প্রকাশ : ০৮ জুলাই ২০১৬, ১৬:২৪

সন্ত্রাসকে ভয় পাইনা, সন্ত্রাস বাংলাদেশে আগেও হয়েছে। ঈদের জামাতে হামলা আগেই হয়েছে। কুষ্টিয়ার খোকসার এমপি গোলাম কিবরিয়াকে জাসদের গণবাহিনীর লোকেরা ঈদের জামাতেই হত্যা করেছিল। ডিপ্লোম্যাটিক মিশনে হামলা করে বিদেশী দূতকে জিম্মি করার চেষ্টা কয়েছে। দূতাবাসের কর্মী আর নিরাপত্তা কর্মীদেরকে হত্যা করা হয়েছে। এইসব আগেও হয়েছে। জাসদ করেছে। সিরাজ শিকদারও অনেক হত্যাকাণ্ড ঘটিয়েছেন। নিজের দলের লোকদেরকেই মেরেছেন। কুসুমিত ইস্পাতের কবি হুমায়ুন কবিরের হত্যার জন্যেও শিরাজ শিকদারকেই দায় করা হয়।

সন্ত্রাসের সাথে আমরা অপরিচিত নই। সন্ত্রাসকে বাংলাদেশের মানুষ প্রত্যাখ্যানও করেছে। আমরা ভাল মানুষ, সরল মানুষ, অনেক সময় রিয়্যাক্ট করতে আমরা দেরি করি। মন্দ লোকদেরকে আর সন্ত্রাসী তস্করদেরকে আমরা শেষ অবধি পশ্চাৎ দেশে পদাঘাত করি। এখনকার এইসব মুসলিম সন্ত্রাসীদেরকেও আমরা হঠিয়ে দিব ঠিকই।

কিন্তু মাঝখান থেকে আমাদের অনেক ক্ষতি হয়ে যাবে। এই যে জাসদের গণবাহিনী ইত্যাদি কাণ্ড, এর ফলে কত তরুণ অর্থহীন প্রাণ বিসর্জন দিয়েছে। এটা সত্যি যে জাসদ ও গণবাহিনীতে স্বাধীনতাবিরোধীরাও ছিল, সক্রিয় রাজাকাররাও ছিল। কিন্তু অনেক মুক্তিযোদ্ধাও ছিল আর ছিল কম বয়সী ভাল ছেলে মেয়ে। আর শিরাজ শিকদারের কথা ভাবেন। বড়সড় একটা ডাকাত দলের চেয়েও ছোট একটা দল। বিভ্রান্ত রাজনীতি। চূড়ান্ত স্বৈরাচারী মূল্যবোধ বিবর্জিত নেতা। গণবিচ্ছিন্ন। এদের জন্যে একজন হুমায়ুন কবিরের প্রাণ! অনেক অনেক বেশী মূল্য হয়ে গেছে।

অনেক ক্ষতি হয়ে যাবে হে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত