বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের হিড়িক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ১৪:১৩

সাহস ডেস্ক

সরকারের শেষ বছরে বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের হিড়িক পড়েছে।  নতুন করে আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার।  এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের মোট সংখ্যা সেঞ্চুরি ছুঁল।

এর আগে দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছিল ৯৮টি।  যার মধ্যে বর্তমানে ৯৫টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, আরও অন্তত এক ডজন বিশ্ববিদ্যালয়কে অনুমোদনের সরকারি প্রক্রিয়া চলমান রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের রুটিন দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মহিউদ্দীন খান বলেন, আমাদের দেশে শিক্ষার্থীদের তুলনায় পর্যাপ্ত বিশ্ববিদ্যালয় নেই।  সেদিক বিবেচনা করে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া প্রয়োজন।

শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, প্রস্তাবিত ট্রাস্ট বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন—এমন কথা জানিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। এরপর শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে আনুষ্ঠানিকতা শুরু করেছে।

সর্বশেষ গত বছরের শেষ দিকে ‘সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয় সরকার। এটি অনুমোদন পায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে। এই বিশ্ববিদ্যালয় কুমিল্লার কোটবাড়ীতে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টির পেছনে আছেন ক্ষমতাসীন দলের সাংসদ ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। তিনি বর্তমানে অনুমিত হিসাব-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রমতে, সাংসদ তালুকদার মো. ইউনুস প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমোদন চেয়ে প্রধানমন্ত্রী বরাবর পত্র জমা দেন। এরপর প্রধানমন্ত্রীর দপ্তর থেকে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়। এতে প্রধানমন্ত্রীর সম্মতির কথা উল্লেখ করে বিশ্ববিদ্যালয়টি অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়। শিক্ষাসচিব বরাবর এই চিঠি পাঠানো হয় প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ আবদুল মালেকের সইয়ে।
এ বিষয়ে জানতে চাইলে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান ওই চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে প্রথম আলোকে বলেন, এখন নিয়মানুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত