রাশিয়ার চেখভ স্টুডিও’র বাংলাদেশে নাট্যভ্রমণ

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৭, ১১:১১

সাহস ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকাস্থ রুশ দূতাবাসের যৌথআয়োজনে এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আমন্ত্রণে ও সহযোগিতায় রাশিয়ার প্রখ্যাত নাট্যদল ‘চেখভ স্টুডিও’ তাঁদের দুটো প্রযোজনাসহ নাট্যদক্ষ শিল্পী, শিক্ষক নিয়ে বাংলাদেশে নাট্যভ্রমণ করেছে।

৯ ফেব্রুয়ারি বিকেল ৫.৩০টায় একাডেমি আঙিনা নন্দনমঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট্য প্রদর্শনীর উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ রুশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত আলেকজান্ডার আইভানোভিচ ইগনাতভ এবং রুশ নাট্য বিশ্ববিদ্যালয় (জিআইটিএস), মস্কো, রাশিয়ার নির্দেশনা অনুষদের ডীন অধ্যাপক ভ্লাদিমির বাইচার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টঅডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। অনুষ্ঠঅনে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মো: ইব্রাহীম হোসেন খান।

উদ্বোধনী আলোচনা শেষে সন্ধ্যা ৬টায় মঞ্চস্থ হয় আন্তন চেখভের নাটক গাংচিল অবলম্বনে ‘চেখভ ও গাংচিল’। নাটকটির নির্দেশনা দিয়েছেন ভ্লাদিমির বাইচার, ডিজাইন করেছেন ভ্লাদিমির আনশন এবং প্রযোজক আলেক্রেই লিতভিনভ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাতালিয়া বেলিয়ায়েভা, পলিনা এলিসিভা, মারিনা সভোরেভা, তাতিয়ানা ফেদিয়ুশিনা, সেরগেই ফাতিয়ানভ, আইভান কোঝেভনিকভ, ইউরি গলিশেভ, আন্দ্রেই বগদানভ, সেরগেই কিরিয়ুশনিক, ভিক্তর রিয়াভব, আলেক্সান্দার গ্রিয়াজনভ, লিওনিদ কাভারগিন, ভ্লাদিমির সিমোনভ, সেরগেই বিচকভ এবং এলেনা সিমোনভা প্রমুখ। ১০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭.৩০টায় একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ভ্লাদিমির বাইচার ও তাতিয়ানা ফেদিয়ুশিনা’র নির্দেশনায় আন্তন চেখভের কমেডি নাটক ‘ভল্লুক’ মঞ্চস্থ হবে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মারিনা সুভোরোভা, সেরগেই ফাতিয়ানভ ও ইউরি গলিশেভ।

এছাড়াও রাশিয়ার চেখভ স্টুডিও’র বাংলাদেশে নাট্যভ্রমণ উপলক্ষে ৭, ৮ ও ১০ ফেব্রুয়ারি ২০১৭ একাডেমির জাতীয় নাট্যশালায় প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত অভিনয়, ডিজাইন ও নির্দেশনা বিষয়ক রুশ শিক্ষা পদ্ধতি-ভিত্তিক কর্মশালার আয়োজন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত