৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচন : হাইকোর্ট

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১৮:৩৪

সাহস ডেস্ক

আগামী ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

১৭ জানুয়ারি (বুধবার) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৫ জন শিক্ষার্থীর দায়ের করা রিটের শুনানি শেষে এই আদেশ দেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, হাইকোর্ট আগামী ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন দিতে নির্দেশ দিয়েছেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এই নির্দেশনা কার্যকর করতে বলেছেন। একইসঙ্গে ডাকসু নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে প্রয়োজনীয় সহযোগিতা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও নির্দেশ দিয়েছেন আদালত। ১৭ জানুয়ারি (বুধবার) এই আদেশের ফলে ছাত্রদের দীর্ঘদিনের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠিত হবে বলে আমার বিশ্বাস।

প্রসঙ্গত, ১৯৯০ সালে সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল। বিভিন্ন ছাত্র সংগঠনগুলো দাবি জানালেও এরপর থেকে আর কোনো ডাকসু নির্বাচন হয়নি। ২০১২ সালে আলী আশিক শাওনসহ ৩১ জন শিক্ষার্থী ডাকসু নির্বাচন অনুষ্ঠানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জরি করে। রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এদিকে আরেকটি রিটের প্রেক্ষিতে ডাকসু নির্বাচন নিয়ে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ রুল জারি করে গেল বছর ১৯ মার্চ। রুলে নির্ধারিত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন অনুষ্ঠানে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়। ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুরসহ কয়েকজন হাইকোর্টে এ রিট দায়ের করেন। বর্তমানে ওই রিট আবেদনের রুলের শুনানি হাইকোর্টে বিচারাধীন রয়েছে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত