সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে টোকিওতে মানববন্ধন

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৬, ১৭:০২

সাহস ডেস্ক

নাসিরনগরসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা, মন্দির ভাঙচুর, ঘরবাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও নির্যাতনের প্রতিবাদ এবং নির্যাতিত হিন্দু ধর্মাবলম্বীদের প্রতি সহমর্মিতা প্রকাশের জন্য টোকিওপ্রবাসী বাংলাদেশিরা ধর্ম-দল-মত নির্বিশেষে মানববন্ধন করেছেন। 

রবিবার (১৩ নভেম্বর) বিকেলে টোকিওর শহীদ মিনার প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। জাপানে সরকারি বিবিধ নিষেধাজ্ঞা ও নানান প্রতিকূলতার মধ্যেও আইন প্রয়োগকারী সংস্থাকে জানিয়ে এই কর্মসূচি পালন করা হয়।

সমবেতরা এই ঘটনার ধিক্কার জানান ও বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে হামলাকারী ও উসকানিদাতাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তারা স্থানীয় সরকারি কর্মকর্তা ও জন প্রতিনিধিদের ভূমিকারও সমালোচনা করেন ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। ভবিষ্যতে এ ধরনের হামলা বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে বক্তারা জানান, বাংলাদেশ ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে স্বীকৃত। নাসিরনগর হামলার সময় কিছু সাহসী মুসলমান যুবক আক্রান্ত হয়েও হিন্দু ধর্মাবলম্বীদের পাশে দাঁড়িয়েছিলেন। আমাদের এ প্রতিবাদ নাসিরনগরের হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলার প্রতীকী প্রতিবাদ হলেও একই সঙ্গে ভারত ও মিয়ানমারে হিন্দু ও বৌদ্ধ কর্তৃক মুসলমান এবং গাইবান্ধায় সাঁওতাল নির্যাতনের প্রতিবাদও বটে। ধর্মের নামে এ ধরনের কর্মকাণ্ড কোনো ধর্মেই স্বীকৃত নয়।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত