ক্যালিফোর্নিয়া দাবানল: বিদ্যুৎ বিচ্ছিন্ন ১৫ লাখ মানুষ

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৯, ১৬:১০

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য পুড়ছে ভয়াবহ দাবানলে। এদিকে ক্ষতির ঝুঁকি এড়াতে দাবানলে আক্রান্ত স্থানগুলোতে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন অন্তত ১৫ লাখ মানুষ। ক্যালিফোর্নিয়ার গভর্নর রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন। 

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, প্যাসিফিক গ্যাস ও ইলেকট্রিক ৯ লাখ ৭০ হাজার ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়েছে। মঙ্গলবার (২৯ অক্টোবর) আরও ৬ লাখ ৫০ হাজার ঘরবাড়ি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলে ঘোষণা করা হয়।

লস এঞ্জেলেসের পশ্চিম অংশে গেটি সেন্টারের কাছে স্থানীয় সময় রাত ১টা ৩০ মিনিটের দিকে নতুন করে অগ্নিকাণ্ড শুরু হয়। এখান থেকে কয়েকশত কিলোমিটার দূরে সান ফ্রান্সিসকোর উত্তরদিকে বুধবার রাত থেকে ক্যালিফোর্নিয়ার সবচেয়ে বড় ও ধ্বংসাত্মক দাবানল ‘কিনকেইড’ পাঁচ দিন ধরে তাণ্ডব চালাচ্ছে। দাবানলের কারণে ওই অঞ্চলের এক লাখ ৮০ হাজার বাসিন্দাকে ঘরবাড়ি ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রায় ২০ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন।

সোমবার রাতে দাবানলটি বাতাসের কারণে দ্রুত ছড়িয়ে পড়ে লস এঞ্জেলেস শহরের অন্যতম অভিজাত এলাকা ব্রেন্টউডে। ইতোমধ্যেই অভিজাত এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত