x

এইমাত্র

  •  স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করলেন হেফাজতের শীর্ষ নেতারা
  •  মামুনুল হকের রিসোর্টকাণ্ড: চাকরি হারালেন সোনারগাঁওয়ের ওসি
  •  সরকার কৃষকদের সর্বপ্রকার সহযোগিতা দিয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী
  •  ভারতে খোলা বাজারে পাওয়া যাবে করোনা ভ্যাকসিন
  •  মোদি আসার বিষয়ে আমরা কোনো কর্মসূচি দিই নাই : বাবুনগরী

কাশ্মীর সংকটে জাতিসংঘে রুদ্ধদ্বার বৈঠক

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১২:৪১

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক বসবে আজ। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক কূটনীতিবিদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, চীন ও পাকিস্তানের অনুরোধে শুক্রবার বৈঠকটি বসছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) বৈঠকটি বসার কথা থাকলেও সেদিন বৈঠকের সময়সূচী না থাকায় শুক্রবার (১৬ আগস্ট) বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে ১৫ দেশের নিরাপত্তা পরিষদ। তবে বৈঠকে থাকবে না পাকিস্তানের কোনো প্রতিনিধি।

জানা গিয়েছে, ঠিক কোন বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে তা নিশ্চিত করে জানায়নি নিরাপত্তা পরিষদ। এমনকি বৈঠকে সাংবাদিক প্রবেশে দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

তবে পর্যবেক্ষকরা মনে করছেন এই বৈঠকে ঠিকঠাক কোনো সমাধানের পথ বের হয়ে আসবে না। তারা মনে করছেন, কাশ্মীর ইস্যুতে চীন পাকিস্তানের পক্ষে ও যুক্তরাষ্ট্র ভারতের পক্ষে সমর্থন দেখাতে পারে।

উল্লেখ্য, ৫ আগস্ট, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংবিধানের ৩৭০ ও ৩৫(এ) ধারা বাতিল করে বিল উত্থাপন করলে রাষ্ট্রপতি তাতে স্বাক্ষর করলে জম্মু ও কাশ্মীরের রাজ্য হিসেবে বিশেষ মর্যাদা বাতিল হয়। তারপর থেকেই সেখানে জারি করা হয় ১৪৪ ধারা। মোতায়েন করা হয় অতিরিক্ত সেনা। বন্ধ করে দেওয়া হয় টেলিফোন, ইন্টারনেট ও টেলিভিশন নেটওয়ার্ক। গ্রেপ্তার করা হয় সাবেক দুই মূখ্যমন্ত্রীসহ আরোও অনেক রাজনৈতিক নেতাকে।

কাশ্মীর বিষয়ে কড়া নজর রাখছে পাকিস্তানও। ভারতের প্রতিবেশী এই পারমানবিক শক্তিধর রাষ্ট্রটিও কাশ্মীরের দাবীদার। যেকোনো পরিস্থিতি সামাল দিতে তারাও সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। মঙ্গলবার এক চিঠিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন, “পাকিস্তান যুদ্ধের উস্কানি দিবে না। কিন্তু ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে। ভারত যদি ফের শক্তি প্রয়োগ করার পথে যায়, আত্মরক্ষার জন্য সর্ব শক্তি নিয়ে পাকিস্তান জবাব দিতে বাধ্য হবে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত