বুথফেরত সমীক্ষা বিশ্বাস করি না: মমতা

প্রকাশ : ২০ মে ২০১৯, ১৩:৪৭

সাহস ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনই পাওয়ার আশা করছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শেষ দফা ভোটের পর গণমাধ্যমে বিভিন্ন বিশ্লেষণে বলা হচ্ছে, মমতা যেভাবে ভাবছেন, ফলাফল সে রকম নাও হতে পারে।

লোকসভা নির্বাচন নিয়ে দুই রকম স্বপ্ন ছিল মমতার। এক. তার দল এবার পশ্চিমবঙ্গের ৪২টি আসনই জিতবে। দুই. প্রধানমন্ত্রী হওয়ার।

মমতার ধারণা ছিল, এবার রাজ্যপাট থেকে বিরোধীরা একটি আসনও পাবে না। আর দিল্লিতে গঠিত হবে জনগণের সরকার। আর সেই সরকার গড়ার প্রধান কারিগর হবেন মমতা নিজে। আর এই লক্ষ্যে মমতার দলের নেতা থেকে মন্ত্রী, সাংসদ, বিধায়কেরা একযোগে মাঠে নেমে স্লোগান তুলেছিলেন, ভারত এবার বাঙালি প্রধানমন্ত্রী পাবে।

মমতার হিসাব ছিল, এবার বিজেপি উত্তর প্রদেশ, বিহার, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, ওডিশা, অন্ধ্র প্রদেশে তেমন আসন পাবে না। ফলে, সরকার গড়ার সুযোগ আসবে মমতার প্রস্তাবিত ‘ইউনাইটেড ইন্ডিয়া’ জোটের। এই জোটের কোনো শরিক দল ৪২ আসন পাবে না। সেই নিরিখে শীর্ষে থাকবে মমতার দল তৃণমূল। ফলে, এই ইউনাইটেড ইন্ডিয়া সরকার গড়তে গেলে বড় দল হিসেবে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ আসবে মমতার।

তবে বুথফেরত সমীক্ষা মমতার সেই স্বপ্নকে ওলট–পালট করে দিয়েছে। গতকাল ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়, বিপুল ভোটে ফের ভারতে সরকার গড়বে মোদি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত