কেক বিক্রি করেই প্রতিমাসে ২৫ হাজার টাকা আয় করেন জ্যোতি

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৮

দিনাজপুর প্রতিনিধি
ছবি: সাহস

এক সময়ের মোবাইল কোম্পানীতে চাকুরী করলেও এখন পরিবারকে সময় দিয়ে প্রতিমাসে ২০ থেতে ২৫ হাজার টাকা আয় করছেন দিনাজপুরের নারী উদ্যোক্তা জয়তুন নাহার জ্যোতি। জ্যোতির বাড়ি দিনাজপুর শহরের পাহাড়পুরে। স্বামী সংসার ও দুই সন্তান নিয়ে এখন ভালই আছেন।

দিনাজপুর সরকারী কলেজ থেকে গ্রাজুয়েশন শেষ করার পর একটি মোবাইল কোম্পানীতে চাকুরী জীবন শুরু করেন । পাঁচ বছর চাকুরী করার পর স্বামী
সংসার দুই সন্তান নিয়ে মোবাইল কোম্পানীর চাকুরীটি নিয়মিত করা সম্ভব হচ্ছিল না। তাই এক সময় মোবাইল কোম্পানীর চাকুরী ছেড়ে দিয়ে কেক তৈরী প্রশিক্ষন গ্রহণ শেষ করেন জ্যোতি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি জ্যোতিকে।

এখন প্রতিদিন অনলাইন ও অপলাইনে বিভিন্ন ধরনের কেক এর ওডার নেয়া হয়। বিভিন্ন ভেলিভারী প্রতিষ্ঠিানের কর্মীদের দ্বারা কেক এর ওডার সরবরাহ করা হয়। নিধারিত তারিখের নিধারিত সময়ের মধ্যে জম্মদিন, বিবাহ বার্ষিকীসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের কেক সরবরাহ করা হয় । এতে করেই প্রতিমাসে ২০
থেকে ২৫ হাজার টাকা আয় হচ্ছে।

নারী উদ্যোক্তা জয়তুন নাহার জ্যোতি বলেন, আত্মবিশ্বাস, অদম্য ইচ্ছা, মনোবল মানুষকে পৌঁছে দিতে পারে । তিনি বলেন, ঘর সংসার সামলিয়ে নিজেই কেক বানিয়ে অনলাইন ও অফলাইনে বিক্রি করে মাসে ২০/২৫ হাজার আয় করছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে জ্যোতির পেজ ‘কেক টাউন’ ইতোমধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

তিনি আরো  বলেন, কেক ব্যবসা ও পেজকে দাঁড় করাতে সহায়ক শক্তি হিসেবে কাজ করেছে অনলাইন ফেসবুক গ্রুপ “দিনাজপুর গার্লস ক্লাব”। গ্রুপের এডমিন আফরিন মৌ ও আফরোজ মাহমুদ বন্যার অনুপ্রেরণা ও দিকনির্দেশনা ছিল।

জয়তুন নাহার জ্যোতি আরো জানান,পরিববারের জন্য সুস্বাদু ও ভেজালমুক্ত কেকের চাহিদা পূরণে মুলত কেক তৈরি শেখা ।পরে দিনাজপুর গার্লস ক্লাব
গ্রুপ,নিজের ফেসবুক প্রোফাইলে এসব পোষ্ট করে,ক্রেতাদের ব্যাপক সাড়া পেতে থাকি। যদিও চাকুরি প্রতি দুর্বলতা প্রথম থেকেই, অনলাইনে কেক বিজনেস এর মাধ্যমে চাকুরী না করার যে আফসোস সেটা কেটে গিয়েছে।

নারী উদ্যোক্ত সম্পা দাস মৌ বলেন, আমাদের দিনাজপুরে অনেক নারী উদ্যোক্তা এখন স্ব  স্ব প্রতিভা দিয়েই এগিয়ে আসছে । তার অন্যতম জ্যোতি। সে তার কেক আইটেম নিয়ে অনেক দুর এগিয়ে যাবে। ইতিমধ্যে সে অনলাইন ও অপলাইনে অনেক এগিয়ে গিয়াছে।

দিনাজপুর বিসিক উপমহাব্যবস্থাপক আমজাদ হোসেন বলেন, দিনাজপুরে ক্ষুদ্র কুটির শিল্প ঐ বেকার যুবক যুবতিদের প্রশিক্ষন প্রদান করে আসছে।
প্রশিক্ষণ শেষে স্বল্প পরিসরে এমন নারী পুরুষ উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণের ব্যবস্থাও করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত