ভাল চাল ব্যবহার করলেও ভাত ঝরঝরে হয় না? মানতে হবে যে নিয়ম

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩, ১১:২৩

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

প্রতিদিনের খাবারে আর যাই রান্না করুন না কেন, ভাত রান্না করতেই হয়। তবে ভাত দেখতে সোজা হলেও, রান্না করা কিন্তু সহজ কাজ নয়। অনেক সময় দেখা যায় যে ভাত অতিরিক্ত সেদ্ধ হয়ে গলে গেছে। আবার অনেক ক্ষেত্রে ভাতের দানা একে-অপরের সঙ্গে জড়িয়ে যায়। আবার অনেক সময় ভাতের চাল সম্পূর্ণরূপে সেদ্ধ হয় না। তাই ভাত রান্না করার সঠিক উপায় জানা দরকার।

রান্না করার অভিজ্ঞতা থাকলে ভাত রান্না নিয়ে চিন্তা করতে হয় না। কিন্তু ভাত ঝুরঝুরে না হলে, তার কদর থাকে না। কি পরিমাণ পানি দরকার, কখন ফ্যান ঝরানো দরকার এগুলো ভাত রান্নার ক্ষেত্রে জরুরি। 

ভাত রান্নার প্রথম ধাপ হল ভাতের জন্য সঠিক মাপের হাঁড়ি বেছে নেওয়া। চালের পরিমাণ অনুযায়ী হাঁড়ি বেছে নিন। খুব ছোট হাঁড়িতে ভাত রান্না করবেন না।

চাল মেপে পানি দিন। পানি কম হলেও চলবে। প্রয়োজন মতে পড়ে পানি মেশাতে পারেন। কিন্তু বেশি পানি দিলেই ভাত গলে যেতে পারে। তাই বুঝেশুনে পানি দিন। 

হাঁড়ির মধ্যে চাল দিয়ে দিলেই কাজ শেষ হয় না। মাঝে মাঝে খুন্তি দিয়ে চালটা নেড়ে দিন। এক-দুটো দানা তুলে আঙুল দিয়ে চেপে দেখুন ভাত কতটা সেদ্ধ হয়েছে। 

হাঁড়িতে ঢাকনা চাপা দিয়ে চাল সেদ্ধ করুন। হাঁড়ির ঢাকনা খুলে রাখলে ভাত গলে যেতে পারে। হাঁড়ির ঢাকনা খুলে রান্না করার অভ্যাস অনেকেরই। কিন্তু এটা সঠিক নিয়ম নয়। 

ঝরঝরে ভাত তৈরি করতে হলে পানিতে লেবুর রস মিশিয়ে দিন। এতে ভাতের গন্ধও বাড়বে। লেবুর রসের বদলে আপনি ভাতে এক চিমটে তেলও মেশাতে পারেন। এতেও ভাত ঝরঝরে হবে।   

                                                                                                               

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত