পুকুরে মিলল হাজার বছরের পুরনো দুর্লভ মূর্তি (ভিডিও)

প্রকাশ : ২৫ মে ২০২১, ২০:২৯

সাহস ডেস্ক

পুকুর সংস্কার করতে গিয়ে মিলল দেড় হাজার বছরের পুরনো দুর্লভ একটি গঙ্গা মূর্তি। মুর্তিটির ওজন ১৪৫ কেজি। মূর্তিটি সংরক্ষণের ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। মঙ্গলবার (২৫ মে) দুপুরে নাটোরের লালপুর উপজেলার চামটিয়া গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়।

লালপুর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শাম্মি আক্তার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, মঙ্গলবার দুপুরে চামটিয়া গ্রামে একটি পুরনো পুকুর সংস্কার করার সময় তিন ফুট দৈর্ঘ্য ও ১৪৫ কেজি ওজনের গঙ্গা মূর্তিটি বেড়িয়ে আসে। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে উপজেলা প্রশাসন ঘটনাস্থলে পৌঁছান। এ সময় মূর্তিটি দেখতে পুকুরের পাশে শত শত মানুষের ভীর জমে যায়। পরে মূর্তিটি উদ্ধার করে জেলা প্রশাসনের ট্রেজারিতে পাঠানো হয়।

তিনি আরও জানান, জেলা প্রশাসকের পরামর্শ অনুযায়ী মূর্তিটি পরবর্তীতে কোন সংগ্রহশালা বা জাদুঘরে পাঠানো হবে।

পুকুর মালিক আব্দুল মান্নান জানান, মঙ্গলবার সকালে তিনি লোকজন নিয়ে তার পুকুরটি সংস্কার করছিলেন। এক পর্যায়ে কোদালে মূর্তিটির আঘাতে শব্দ হয়। পরে মাটি সরানো হলে মূর্তিটি বেরিয়ে আসে। প্রত্যক্ষদর্শীরা জানান, মূর্তিটির দৈর্ঘ্য তিন ফুট, প্রস্থ দেড় ফুট। ওজন প্রায় ১৪৫ কেজি।

ইউএনও জানান, রাজশাহী বরেন্দ্র যাদুঘর কর্তৃপক্ষ তাকে বলেছেন, ওই গঙ্গা মূর্তিটি প্রায় দেড় হাজার বছরের পুরনো। মূর্তিটি সংরক্ষণের জন্য জেলা ট্রেজারিতে পাঠানো হয়েছে। জেলা প্রশাসন পরবর্তী ব্যবস্থা নেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত