ফেসবুকে প্রচার করে শিয়ালের মাংস বিক্রি! বনবিভাগের মামলা

প্রকাশ : ১৪ মার্চ ২০২২, ১৩:০০

সাহস ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মোবাইল ফোন নম্বরসহ প্রচার করে শিয়ালের মাংস বিক্রি করার অভিযোগে চারজনের নামে মামলা করেছে মুরাদনগর উপজেলা বনবিভাগ। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী শিয়াল সংরক্ষিত প্রাণি।
 
১৪ মার্চ (সোমবার) সকালে মুরাদনগর উপজেলা বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল মতিন বাদী হয়ে মুরাদনগর থানায় মামলাটি করেন। অভিযুক্তরা হলেন- কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল এলাকার মো. আলমগীর হোসেন, জাহাঙ্গীর আলম, সাইফুল ইসলাম ও মো. শফিক ইসলাম।  

উপজেলা বন কর্মকর্তা আবদুল মতিন গণমাধ্যমকে বলেন, ১০ মার্চ (বৃহস্পতিবার) উপজেলার দারোরা ইউনিয়নের কাজিয়াতল হাছান মার্কেটে শিয়াল জবাই করে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করে স্থানীয় একদল যুবক। আর এ মাংসের ক্রেতা পাওয়ার জন্য ফেসবুকে মোবাইল ফোন নম্বর দিয়ে যোগাযোগও করতে বলেছেন শফিকুল ইসলাম নামে এক যুবক। সেই সঙ্গে তার ফেসবুক আইডিতে শিয়ালের মাংস কাটার ছবিও দেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, মাছ ধরার চল, কোঁচ বা টেঁটা দিয়ে দূর থেকে আঘাত করে নির্মম ভাবে শিয়াল হত্যা করে সংঘবদ্ধ যুবকেরা। বাতব্যথা কিংবা কঠিন রোগের প্রতিষেধক হিসেবে শিয়ালের গোশত রান্না করে খেলে প্রতিকার মেলে, এমন বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে তারা গোশত বিক্রি করেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ গণমাধ্যমকে বলেন, ফেসবুকে বন্যপ্রাণী জবাই করে মাংস বিক্রি করার বেশ কয়েকটি ছবি আমরা পেয়েছি। এটি আইনত দণ্ডনীয় অপরাধ, তাই মামলা করা হয়েছে। তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 মামলার তথ্য নিশ্চিত করে মুরাদনগর থানার ওসি আবুল হাশিম বলেন, আমরা তদন্ত করছি। এখনও কোনো আসামিকে ধরা হয়নি। খুব শিগগিরই তাদের আইনের আওতায় আনা হবে।

সাহস২৪.কম/এবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত