লাউয়াছড়া জাতীয় উদ্যানে বেদখল হচ্ছে শত একর ভূমি

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৪৯

পিন্টু দেবনাথ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সংরক্ষিত বনাঞ্চলের পশ্চিম ভানুগাছের রিজার্ভ ফরেস্টের ১২৫০ হেক্টর এলাকা নিয়ে ১৯৯৬ সনে লাউয়াছড়া জাতীয় উদ্যান ঘোষণা করা হয়। জাতীয় এ উদ্যানের শত শত একর বনভূমি বেদখল হচ্ছে। বেদখল হওয়া এসব বনভূমিতে চাষাবাদ হচ্ছে লেবু, আনারসসহ অন্যান্য ফসলাদি। ফলে বন্যপ্রাণির আবাসস্থল সংকট ও উদ্যানটির পরিধি কমে বনের জীববৈচিত্র্যসহ পরিবেশ বিপর্যয়ের হুমকিতে পড়েছে।

লাউয়াছড়া দখলকৃত এলাকা ঘুরে দেখা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ডরমিটরি টিলা সংলগ্ন পূর্ব এলাকায় প্রায় ১৫ একর ভূমি দখল করে গত চার বছর ধরে লেবু বাগান গড়ে তোলা হয়েছে। ডরমিটরি এলাকার পশ্চিম পার্শ্বে হিড বাংলাদেশ অফিস সংলগ্ন জাতীয় উদ্যানের আরও একটি টিলার প্রায় ১৫ একর ভূমি দখলে নিয়ে লেবু বাগান গড়ে তোলা হয়েছে। লেবু বাগান ঘেষা টিলা সমূহে গাছগাছালি ও লতাগুল্ম কেটে টিলা খসে নতুন করে বাণিজ্যিকভাবে আবাদের জন্য প্রস্তুত করা হচ্ছে। এসব টিলায় দীর্ঘদিন ধরে টিনসেড ঘর করে লোকজন বসানো হয়েছে দখলকৃত টিলা দেখবালের জন্য।

ফলে উদ্যানে বসবাসরত বন্যাপ্রাণীর আবাসস্থল সংকুচিত হয়ে আসছে। জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন এবং পরিবেশের উপর নেতিবাচক প্রভাব পড়ছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় সহকারী বন সংরক্ষক মো. আনিসুর রহমান বলেন, বেদখলের খবর পেয়ে গত ডিসেম্বর মাসে ডরমিটরি এলাকা সংলগ্ন দখলকৃত এলাকা উচ্ছেদ করে আমাদের আওতায় নিয়ে আসছি। তবে হিড বাংলাদেশ সংলগ্ন অফিসের পার্শ্ববর্তী টিলা দখলে নিয়ে টিনসেড ঘরে লোকজনের বসবাস বিষয়ে জানা নেই। তবে বিষয়টি খতিয়ে দেখা হবে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন সংরক্ষক আবু মুছা মো: মুহিত বলেন, বেশকিছু দখলকৃত ভূমি ইতোমধ্যে উদ্ধার করা হয়েছে। হিড বাংলাদেশ সংলগ্ন টিলায় দখলের বিষয়টি খতিয়ে দেখা হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত