বাংলাদেশের মূল সমস্যা মুদ্রা পাচার, খেলাপি ঋণ

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ২২:২৭

সাহস প্রতিবেদক
ছবি: সংগৃহীত

বাংলাদেশের মূল সমস্যা হিসেবে মুদ্রা পাচার, খেলাপি ঋণ ও মধ্যস্বত্ত্বভোগীদের চিহ্নিত করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা মোহাম্মদ ফরাসউদ্দিন। তিনি বলেছেন, এদের কারণে চুয়াত্তরের দুর্ভিক্ষ হয়েছিল।

এখনো তাদের কারণে প্রতি বছর বাংলাদেশের ৭০০ কোটি ডলার বিদেশে পাচার হয়ে যায়।
গতকাল বুধবার ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়, গত সোমবার ফরাসউদ্দিনের খেলা ‘বাংলাদেশের অগ্রযাত্রায় আগামীর করণীয় : জাতীয় সপ্তবার্ষিক কর্মপরিকল্পনার একটি প্রস্তাবিত রূপরেখা’ বইটির প্রকাশনা উৎসব হয়েছে।
প্রকাশনা প্রতিষ্ঠান দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেড বা ইউপিএল এর কার্যালয়ে সেই উৎসবে এক আলোচনায় ফরাসউদ্দিন এসব বক্তব্য দেন। বাংলাদেশ সরকারের প্রশাসনে উচ্চপদে চাকরির অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, ‘সরকারের আমলা থাকার সুবাদে ভেতরের অনেক খবর জানা ছিল।’
তিনি আরো কলেন, বঙ্গবন্ধুর সঙ্গে ঘনিষ্ঠভাবে ও আস্থাভাজন হিসেবে কাজ করেছি। পড়ালেখা ও শিক্ষকতার সঙ্গে যুক্ত থাকার সুবাদে মনে করি যে বিষয়গুলো নিয়ে জনপরিসরে আলোচনা হওয়া দরকার।
অর্থনীতি নিয়ে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডির ডিস্টিংগুইশড ফেলো অধ্যাপক রওনক জাহান বলেন, ড. ফরাসউদ্দিনের বইটি নীতি নির্ধারকদের জন্য লেখা হলেও পাঠাকেরাও উপকৃত হবেন। তার বইয়ে উল্লিখিত ঋণখেলাপির বিষয়ে আশির দশক থেকে কথা হচ্ছে, ব্যাংকিং কমিশনের বিষয়ে বলেছেন লেখক।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও সাবেক উপাচার্য আব্দুল বায়েস বলেন, বইটিতে ১৪টি বিষয় নিয়ে লেখক আলোচনা করেছেন। এখন সর্বত্র আলোচনার বিষয় মূল্যস্ফীতি। এর নিয়ন্ত্রণে সরকারি সংস্থার কার্যকরী ভূমিকা রাখার পরামর্শ দিয়েছেন। বড় বড় করদাতার কাছ থেকে কর আদায় করা গেলে দেশের আর্থিক অবস্থার উন্নতি অনেক বাড়বে বলে উল্লেখ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত