দেশে দাম বাড়ার শঙ্কা

পেঁয়াজের রফতানি মূল্য ৮শ মার্কিন ডলার নির্ধারণ করল ভারত

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ১৬:৫৫

হিলি প্রতিনিধি
ছবি: সাহস

সংকটের অযুহাতে পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়েছে ভারত। প্রতি মেট্রিক টন পেঁয়াজের রফতানি মূল্য নূন্যতম ৮শ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। যা রোববার (২৯ অক্টোবর) থেকেই বন্দর গুলোয় কার্যকর হয়েছে। এতেদিন ভারত থেকে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ২৫০ থেকে ৩শ মার্কিন ডলারে হিলি স্থলবন্দর দিয়ে দেশে আমদানি হতো।

শনিবার  (২৮ অক্টোবর)  রাতে ভারতের বৈদেশিক বানিজ্য শাখার ডিজি সন্তশ কুমার স্বাক্ষরিত এই সংক্রন্ত একটি চিঠি হিলি স্থলবন্দরের ব্যবসায়ীদের কাছে সরবরাহ করা হয়েছে।

ওই চিঠিতে জানানো হয়েছে, যে সমস্ত পেঁয়াজের চালান ইতোমধ্যে রফতানির জন্য অনুমদন দেয়া হয়েছে সে সমস্ত পেঁয়াজ আগের নিয়মেই রফতানি করা হবে। এখন থেকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতি মেট্রিক টন পেঁয়াজ নূন্যতম ৮শ মার্কিন ডলারে রফতানি করতে হবে।

এদিকে, ভারতের এই সিদ্ধান্তের ফলে দেশের বাজারে পেঁয়াজের দাম আরও বাড়বে বলে আশঙ্খা হিলি স্থলবন্দরের আমদানিকারকদের।

হিলি স্থলবন্দরের আমদানিকারক গ্রুপের সভাপতি পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ জানান, ভারতের এই সিদ্ধান্তের কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম আরও বাড়বে। 

তিনি বলেন, ভারতে বন্যাসহ বিভিন্ন প্রাকৃতির দূর্যোগের কারণে পেঁয়াজের ক্ষেত অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। যেকারণে গত কয়েকদিন ধরেই ভারতের মোকাম গুলোতে পেঁয়াজের দাম উর্ধমূখী। ২৫ টাকা (রুপি) কেজি দরের পেঁয়াজ এখন কিনতে হচ্ছে ৫০ টাকা (রুপি) কেজি দরে। ফলে দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। পূজার ছুটির মধ্যে প্রতি কেজি পেঁয়াজ ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হলেও এখন তা বিক্রি হচ্ছে ৭৮ থেকে ৮০ টাকা কেজি দরে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত