ব্যাংক ঋণ পাবেন কার্ডধারী ফ্রিল্যান্সাররা

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২০, ০২:০০

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

ফ্রিল্যান্সিং খাতকে এগিয়ে নিতে দেশের তফসিলি ব্যাংকগুলোকে আইটি ফ্রিল্যান্সারদের ঋণ ও ক্রেডিট কার্ড সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশে বসে অনলাইনে কাজ করে বিদেশি মুদ্রা অর্জন করছেন, এমন ফ্রিল্যান্সারদের ভার্চ্যুয়াল আইডি কার্ড বা পরিচয়পত্র দিচ্ছে সরকার।

রবিবার (২৭ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের জারি করা এক বিজ্ঞপ্তি থেকে বিষয়টি জানানো হয়।

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, তথ্যপ্রযুক্তিভিত্তিক শিল্পের মধ্যে ফ্রিল্যান্সারদের আউটসোর্সিংয়ের মাধ্যমে অর্জিত বৈদেশিক মুদ্রা প্রতিনিয়ত বাড়ছে। এই আয় ইতিমধ্যে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখতে শুরু করেছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে সরকার ফ্রিল্যান্সিং খাতে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ ও উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান সৃষ্টি এবং বিনিয়োগ বাড়াতে বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে। তথ্যপ্রযুক্তি খাতে পারদর্শী ফ্রিল্যান্সারদের সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি প্রদানের জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সারদের ভার্চ্যুয়াল আইডি কার্ড প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে আরও বলা হয়, ভার্চ্যুয়াল আইডি কার্ডধারী ফ্রিল্যান্সারদের সহজে ঋণসুবিধা ও ক্রেডিট কার্ড সুবিধা দেওয়া হলে সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং খাত যথাযথভাবে বিকশিত হওয়ার সুযোগ পাবে। এর ফলে সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে ফ্রিল্যান্সাররা জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে পারবেন।

ফ্রিল্যান্সার আইডি কার্ড বা পরিচয়পত্র প্রদানের জন্য একটা ওয়েব পোর্টাল তৈরি করা হয়েছে, যা থেকে ফ্রিল্যান্সাররা নিবন্ধন সম্পন্ন করে আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন। এটি ফ্রিল্যান্সারদের সামাজিক পরিচিতি তৈরির পাশাপাশি ব্যাংক ঋণপ্রাপ্তি ও তাদের ক্ষমতায়নে সহায়ক হবে। ফ্রিল্যান্সার আইডি কার্ড পেতে হলে ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত