৩০ সেপ্টেম্বরের মধ্যে পুঁজিবাজারে আসছে রাষ্ট্রীয় ৪ ব্যাংক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২৭

সাহস ডেস্ক

পুঁজিবাজার শক্তিশালী করতে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ৪ ব্যাংক বাজারে আসছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর মধ্যে রূপালী ব্যাংক ইতোমধ্যেই শেয়ার বাজারে আছে। ব্যাংকটির শেয়ারের পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে।

রবিবার (০৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে রাষ্ট্রীয় মালিকানাধীন, বাণিজ্যিক ব্যাংক ও স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, শেয়ারবাজার চাঙ্গা করতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দরকার। আমরা যেকোনো মূল্যে পুঁজিবাজার শক্তিশালী করতে চাই। তাই আগামী অক্টোবরের মধ্যে আরও চারটি রাষ্ট্রীয় ব্যাংক পুঁজিবাজারে আসছে। এছাড়া বাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংকের শেয়ার আরও বাড়ানো হবে।

আ হ ম মুস্তফা কামাল আরও বলেন, ৭টি প্রতিষ্ঠান ঠিক করা হয়েছে। এরমধ্যে ২টি বাজারে আছে। আমরা এই বছরের মধ্যে সব ভালো কাজ করতে চাই। প্রতিটা ব্যাংক লাভজনক অবস্থানে রয়েছে। তাই পুনঃঅর্থায়নের প্রয়োজন নেই। আমরা এবছর রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে পুনঃঅর্থায়ন করি নাই।

৪টি ব্যাংক হচ্ছে—বিডিবিএল (বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক), অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক এবং সোনালী ব্যাংক। আইসিবি (ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ) বিষয়টির সমন্বয় করবে। এই পাঁচ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সদস্য করে একটি কমিটিও গঠন করা হয়েছে।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক এবং ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত