চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠানো-নামানো বন্ধ

প্রকাশ : ০২ মে ২০১৯, ১৫:৩৯

সাহস ডেস্ক

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে বৃহস্পতিবার (২ মে) সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দরে নিজস্ব সংকেত ‘অ্যালার্ট-৩’ জারি করা হয়েছে। এই সতর্কতার পদক্ষেপ হিসেবে বন্দরে জাহাজ থেকে পণ্য ওঠানো-নামানোর কার্যক্রম বন্ধ করা হয়েছে। পণ্যবাহী জাহাজগুলো জেটি থেকে সমুদ্রে পাঠানো হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর সকালে বিশেষ বুলেটিনে চট্টগ্রাম সমুদ্রবন্দরে ৬ নম্বর বিপৎসংকেত দেখাতে বলেছে। এরপরই চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিজস্ব সংকেত অ্যালার্ট-২ থেকে বাড়িয়ে অ্যালার্ট-৩ জারি করেছে। এটি বন্দরের দ্বিতীয় সর্বোচ্চ মাত্রার সতর্কতা। জেটি, যন্ত্রপাতি ও পণ্যের সুরক্ষার জন্য এই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়।

১৯৯২ সালে বন্দর কর্তৃপক্ষের প্রণীত ঘূর্ণিঝড়-দুর্যোগ প্রস্তুতি এবং ঘূর্ণিঝড়–পরবর্তী পুনর্বাসন পরিকল্পনা অনুযায়ী, আবহাওয়া অধিদপ্তরের সংকেত অনুযায়ী চার ধরনের সতর্কতা জারি করে বন্দর। আবহাওয়া অধিদপ্তর ৩ নম্বর সংকেত জারি করলে বন্দর প্রথম পর্যায়ের সতর্কতা বা ‘অ্যালার্ট-১’ জারি করে। ৪ নম্বর সংকেতের জন্য বন্দর অ্যালার্ট-২ জারি এবং বিপৎসংকেত ৫, ৬ ও ৭ নম্বরের জন্য ‘অ্যালার্ট-৩’ জারি করা হয়। মহাবিপৎসংকেত ৮, ৯ ও ১০ হলে বন্দরেও সর্বোচ্চ সতর্কতা বা ‘অ্যালার্ট-৪’ জারি করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত