পদ্মা সেতু: মোটরসাইকেল বন্ধে কমেছে টোল আদায়

প্রকাশ : ২৮ জুন ২০২২, ১৮:৪৯

সাহস ডেস্ক

পদ্মা সেতু খুলে দেওয়ার দ্বিতীয় দিনেই কমে এসেছে টোল আদায়ের পরিমাণ। সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকায় প্রথম দিনের তুলনায় টোলের পরিমাণ কমেছে পৌনে এক কোটি টাকা। সেতুতে যানবাহনের সংখ্যা কমে গেছে এক-চতুর্থাংশ। সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত পারাপার হওয়া যানবাহনের মধ্যে বেশির ভাগই ছিল মোটরসাইকেল। কিন্ত সোমবার সকাল থেকে মঙ্গলবার পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকায় টোল আদায় কম হয়েছে।

মঙ্গলবার (২৮ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে এসব তথ্য জানান পদ্মা সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আবুল হোসেন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত) ১ কোটি ৯৭ লাখ ৪৫ হাজার ৮২০ টাকা টোল আদায় করা হয়। এ সময় ১৫ হাজার ৪২৯টি যানবাহন পারাপার হয়েছে।

এর আগে রবিবার প্রথম দিনে সেতুতে মোটরসাইকেল ওঠায় ছিলো না কোনো বিধিনিষেধ। প্রতিটি মোটরসাইকেল ১০০ টাকা টোল দিয়ে চলাচল করছিল। ওই দিন সকাল থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত প্রথম ২৪ ঘণ্টায় ৬১ হাজার ৮৫৬টি যান চলে পদ্মা সেতুতে। এতে মোট টোল আদায় হয়েছিল ২ কোটি ৭৫ লাখ ১৩ হাজার ৬০০ টাকা। কিন্তু কিছু ক্ষেত্রে বিশৃঙ্খলা ও একটি দুর্ঘটনায় দুজনের মৃত্যুর পর সোমবার সকাল ৬টা থেকে মোটরসাইকেলে সেতুতে ওঠা নিষিদ্ধ করা হয়।

এদিকে সেতু খুলে দেওয়ার তৃতীয় দিন মঙ্গলবার পদ্মা সেতুতে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। সকাল থেকে মাওয়া টোল প্লাজায় আসামাত্র টোল পরিশোধ করে যানবাহন নিয়ে সেতু দিয়ে পদ্মা নদী পাড়ি দিচ্ছেন লোকজন। তবে সেতুতে মোটরসাইকেল পারাপার নিষিদ্ধ থাকায় এবং ফেরি না চলায় বিপাকে পড়েছেন মোটরসাইকেল আরোহীরা। উল্লেখ্য, গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধনের দিন যানবাহন চলাচল বন্ধ ছিল।

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত