‘বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ করে গড়ে তোলা আমাদের লক্ষ্য’

প্রকাশ : ১৫ জুন ২০২২, ১২:৪৭

সাহস ডেস্ক

বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ করে গড়ে তোলা আমাদের লক্ষ্য বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ দেশ ও জনগণের চিন্তা করে। এর পাশাপাশি পরিবেশের কথা ভেবে পরিবেশ রক্ষায় সংশ্লিষ্ট পদক্ষেপসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। তিনি বলেছেন, ‘বাংলাদেশ বিশ্বের একমাত্র দেশ যারা নিজস্ব ফান্ডে জলবায়ু ট্রাস্ট ফান্ড করেছে এবং কাজ করছে। আমরা চাই, বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ করে গড়ে তুলতে। কারণ এটাই আমাদের লক্ষ্য।’ বুধবার (১৫ জুন) গণভবন থেকে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ উদ্বোধন করেন তিনি।

এর আগে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী গণভবনের বাগানে ছাতিম, সফেদা ও হরিতকীর চারা রোপণ করেন। একই সঙ্গে আওয়ামী লীগসহ সব সহযোগী সংগঠনকে বৃক্ষরোপণের আহ্বান জানান তিনি।

সবাইকে অন্তত একটি করে ফলদ, বনজ ও ভেষজ গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘রাজধানীতে হয়তো সবার জায়গা নেই। তবে ছাদ তো আছে, নিজের বাসার ছাদে বাগান করুন।’

সরকারপ্রধান আরও বলেন, ‘১৯৮৫ সাল থেকে আষাঢ় মাসের প্রথমদিন থেকে তিন মাস ব্যাপকভাবে আমরা বৃক্ষরোপণ করে আসছি। কৃষক লীগসহ আওয়ামী লীগ ও সব সহযোগী সংগঠন সারাদেশে এই কর্মসূচি পালন করে। কক্সবাজার উপকূলে জাতির পিতার নির্দেশে ঝাউবন গড়ে তোলা হয়। ১৯৯৮ সালে সুন্দরবন রক্ষায় যথাযথ ব্যবস্থা নেওয়ায় সেই ঝাউবন বিশ্ব ঐতিহ্যে স্থান পায়।’

পরে ‘সেরা বৃক্ষ রোপণকারী ২০২১’ প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন- কৃষক লীগ সভাপতি সমীর চন্দ, সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতিসহ সংগঠনটির শীর্ষ নেতারা।

সাহস২৪.কম/এআর/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত