ঢাকা-টরেন্টো ফ্লাইটে তুরস্কে যাত্রাবিরতি নেবে বিমান

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৩:৪৪

সাহস ডেস্ক

ঢাকা-টরেন্টো ফ্লাইটে যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরে স্টপওভারের (যাত্রাবিরতি) সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে স্টপওভার এবং সেখানেই বিমানের জ্বালানি পুনরায় সরবরাহ করা হবে বলে জানায় বিমান কতৃপক্ষ। যাওয়ার সময় স্টপওভার থাকলেও ফেরার সময় টরেন্টো থেকে সরাসরি ঢাকায় আসবে ফ্লাইটটি। আগামী জুন মাসের ২৬ তারিখ থেকে এই রুটে ফ্লাইট শুরুর কথা জানায় বিমান বাংলাদেশ। শিগগিরই এই রুটের টিকিট বিক্রির ঘোষণা দেওয়া হবে।

গত ২৬ মার্চ টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে ৭০ যাত্রী নিয়ে উড়াল দেয় বিমানের পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট। ঢাকা থেকে উড়াল দিয়ে টানা সাড়ে ১৮ ঘণ্টা উড়ে কানাডায় পৌঁছায় উড়োজাহাজটি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল বলেন, ‘ঢাকা-টরেন্টো রুটে বিমানের টেকনিক্যাল ল্যান্ডিং বা যাত্রাবিরতির জন্য ম্যানচেস্টার ঠিক করা হয়েছিল। কিন্তু পরে ম্যানচেস্টার কর্তৃপক্ষ জানিয়েছে যাত্রীদের সিকিউরিটি চেক করার জন্য বাস দিয়ে অন্য টার্মিনালে নিয়ে তল্লাশি করা হবে। যা অনেক সময়সাপেক্ষ ও ভোগান্তির ব্যাপার। এতে মানুষ একবার গেলে আরেকবার যেতে আগ্রহী হবে না। এজন্য আমরা ইস্তাম্বুলে স্টপওভারের কথা ভাবছি।’


আরও পড়ুন: প্রথমবারের মতো কানাডার উদ্দেশে ছেড়ে গেল বিমান


এর আগে, গত ২৬ মার্চ টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে ৭০ যাত্রী নিয়ে উড়াল দেয় বিমানের পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট। ঢাকা থেকে উড়াল দিয়ে টানা সাড়ে ১৮ ঘণ্টা উড়ে কানাডায় পৌঁছায় উড়োজাহাজটি। এই রুটে বিমান ব্যবহার করছে যুক্তরাষ্ট্রের নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের তৈরি ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ। এই উড়োজাহাজগুলোর জ্বালানি খরচ অন্যগুলোর চেয়ে অন্তত ২০ শতাংশ কম। আর এ কারণে এগুলো পূর্ণ যাত্রী নিয়ে একটানা ১৬ ঘণ্টারও বেশি সময় আকাশে উড়তে পারে।

সাহস২৪.কম/এআর/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত