তারেকের স্ত্রী’র সম্পদের তথ্য গোপন, আপিলের সুযোগ জানার আদেশ ১৩ এপ্রিল

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২২, ১৫:৪৪

সাহস ডেস্ক

হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানের সম্পদের তথ্য গোপনের মামলা বাতিলের আবেদন খারিজ করে আপিল করার সুযোগ পাবেন কি না আগামী ১৩ এপ্রিল সে সিদ্ধান্ত জানা যাবে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) আদেশের এই দিন ধার্য্য করে দেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বেঞ্চ। জোবায়দার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, তার স্ত্রী ডা. জোবাইদা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদের তথ্য গোপন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর কাফরুল থানায় এ মামলা দায়ের করে দুদক।

মামলায় তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগ আনা হয় জোবাইদা ও তার মায়ের বিরুদ্ধে। সেখানে বলা হয়, তারেক তার স্ত্রীর নামে ৩৫ লাখ টাকার দুটি এফডিআর করে দেন। এভাবে জোবাইদা তার স্বামীকে অবৈধ সম্পদ অর্জনে সহায়তা করেছেন।

গত বছরের জোবাইদা রহমানের লিভ টু আপিলের (আপিলের অনুমতি চেয়ে আবেদন) শুনানি শেষে ১ এপ্রিল আদেশের জন্য ৮ এপ্রিল দিন ধার্য করেছিলেন আপিল বিভাগ। করোনাকালীন পরিস্থিতির মধ্যে আদালতের কার্যক্রম সীমিত হয়ে গেলে আর হয়নি সেই আদেশ। বছর পর বিষয়টি আবার আদালতে উঠলে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আদেশের জন্য ১৩ এপ্রিল দিন ধার্য করে।

২০০৮ সালের ৩১ মার্চ এ মামলায় অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন। এরপর জোবাইদা রহমানের মামলা বাতিলের আবেদনে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে রুল দেয়। ওই রুল শুনানির জন্য ২০১৬ সালে হাইকোর্টের একটি বেঞ্চে তোলা হলে বিচারক বিব্রত বোধ করেন। পরে প্রধান বিচারপতি মামলাটি নিষ্পত্তির জন্য বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেব নাথের হাইকোর্ট বেঞ্চে পাঠান। সেখানে রুল শুনানির পর আদালত ২০১৭ সালের ১০ জানুয়ারি বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে। পরে ওই বছরের ১২ এপ্রিল মামলাটির বাতিল প্রশ্নে জারি করা রুল খারিজ করে রায় দেয় হাইকোর্ট। তাতে মামলা চলার বাধা কাটে। আট সপ্তাহের মধ্যে জোবাইদা রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশও দেওয়া হয় রায়ে। সেই রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে আবেদন করেন জোবাইদা রহমান, যার শুনানি শেষে বিষয়টি এখন আদেশের জন্য অপেক্ষমান।

সাহস২৪.কম/এসটি/এসকে/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত