খালেদাকে বিদেশে চিকিৎসার জন্য আইনি মতামত দিয়েছেন আইনমন্ত্রী

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২১, ১৫:৩৬

সাহস ডেস্ক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার বিষয়ে পরিবারের আবেদনে আইনি মতামত দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। পরিবারের আবেদনের বিষয়ে এই আইনি মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে বলেও জানান আইনমন্ত্রী।

সোমবার (২৭ ডিসেম্বর) নিজের দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন আইনমন্ত্রী।

তবে আইনি মতামতে কী আছে, সে বিষয়ে কিছুই জানাননি আইনমন্ত্রী। এটি যেহেতু স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রী পর্যন্ত যাবে, তাই এ বিষয়ে এখন কিছু বলতে চাননি আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, আগের আবেদনের ধারাবাহিকতায় তার ভাই আবারও যে আবেদন করেছেন, সেই আবেদনের ব্যাপারে আমাদের আইনি মতামত দিয়ে আমরা এটি এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিচ্ছি। স্বরাষ্ট্রমন্ত্রীকেও জানিয়ে দিয়েছি ফাইলটি ওনার কাছে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কাছে ফাইল যাওয়ার পর আপনারা সিদ্ধান্ত জানতে পারবেন।

তিনি বলেন, আপনারা জানেন যে, এর আগেও যতবারই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটা মাননীয় প্রধানমন্ত্রী পর্যন্ত ফাইলটা গেছে। যেহেতু এটা প্রধানমন্ত্রী পর্যন্ত ফাইলটা যাবে আমার যে মতামত সেটা কিন্তু এখন আপনাদের বলতে পারব না, এটার গোপনীয়তা রাখতে আমি বাধ্য।

৪০১ ধারা নিয়ে আইনমন্ত্রী আগের মতামতের ওপর স্ট্যান্ড করছেন কি না জানতে চাইলে তিনি বলেন, এটা স্ট্যান্ড আর সিটিংয়ের কোনো ব্যাপার না।  আমি আইনের যে ব্যাখ্যা দিয়েছি সেই ব্যাখ্যার সঙ্গে কোনোখানেই আমি দেখিনি আমার জাজমেন্টে দ্বিমত আছে। আমার ব্যাখ্যাটাই আমি সঠিক বলে মনে করি।

বর্তমানে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে চায় তার পরিবার। নির্বাহী আদেশে খালেদা জিয়ার মুক্তির শর্তে বলা হয়েছে, তিনি বিদেশ যেতে বা বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন না। তবে দেশের ভেতরে যেকোনো হাসপাতালে তিনি চিকিৎসা নিতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত