লঞ্চের আগুনে নিহত ৩৯, মালিক বলছে যাত্রীদের থেকে আগুন লেগেছে

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২১, ১৭:১৪

সাহস ডেস্ক

ঝালকাঠির সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী ‘এমভি অভিযান-১০’ নামের একটি যাত্রীবাহী লঞ্চে ইঞ্জিন থেকে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে এবং আরো ৭০ জনেরও বেশি যাত্রী দগ্ধ হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দিবাগত রাত ৩টার দিকে দপদপিয়া এলাকায় সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনা যাওয়ার পথে লঞ্চটিতে আগুন ধরে যায়। বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছে ঝালকাঠি জেলা প্রশাসন।

কিন্তু লঞ্চের মালিক বলেছেন ভিন্ন কথা। ইঞ্জিন থেকে আগুন লাগার বিষয় নাকচ করে এমভি অভিযান-১০ লঞ্চের মালিক মো. হাম জামাল বলেছেন, মাসখানেক আগে নতুন ইঞ্জিন লাগানো হয়েছে। তার দাবি, যাত্রীদের থেকে আগুন লেগেছে। যার সূত্রপাত দোতলা থেকে হয়েছে। এরপর তিন তলায় ছড়িয়ে পড়েছে। যার কারণে প্রাণহানির ঘটনা বেশি হয়েছে।

লঞ্চ কর্তৃপক্ষের বরাত দিয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, ‘এমভি অভিযান-১০’ নামে যাত্রীবাহী লঞ্চটি ঢাকা থেকে তিন শতাধিক যাত্রী নিয়ে বরগুনা যাচ্ছিল। রাতে ইঞ্জিন কক্ষ থেকে আগুন লাগে। এ সময় কেবিনের যাত্রীরা ঘুমিয়ে ছিলেন। লঞ্চটি সদর উপজেলার দিয়াকুল এলাকায় গিয়ে নদীর তীরে নোঙর করে। খবর পেয়ে ঝালকাঠির ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

জেলা প্রশাসক মো. জোহর আলী ও ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. কামাল উদ্দিন ভুইয়া জানান, এ পর্যন্ত ঘটনাস্থল থেকে ৩৯টি লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরও ৭০ জনেরও বেশি যাত্রী দগ্ধ হয়েছে।

দগ্ধ যাত্রীদের উদ্ধার করে ঝালকাঠি সদর হাসপাতাল ও বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত হয়ে উদ্ধার কাজে সহযোগিতা করেছে।

ভোর ৫টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করছেন উদ্ধারকাজে নিয়োজিতরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত